আজকের দিন তারিখ ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি চার ডিজিটেই কেন এটিএম কার্ডের পিন?

চার ডিজিটেই কেন এটিএম কার্ডের পিন?


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৬ , ৪:৪১ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


2016_06_08_15_49_53_অনলাইন ডেস্ক: প্রযুক্তির উৎকর্ষতার যুগে টাকা পয়সার সহজ লেনদেন করার জন্য অটোমেটিক টেলার মেশিন(এটিএম) বহুল ব্যবহৃত প্লাস্টিক কার্ড। রাজধানী সহ প্রধান প্রধান শহরগুলোতে এখন প্রচুর পরিমাণ এটিএম বুথ। মানুষ পকেটে টাকা রাখার চেয়ে ব্যাংকে টাকা রাখতেই পছন্দ করে। যখন দরকার কার্ড প্রবেশ করার পর চার সংখ্যার পিন দিলেই চলে আসবে নগদ টাকা। আচ্ছা, এটিএম কার্ডের পিন কেন চার অংকের হয়?

মজার ব্যাপার হলো এর পেছনে রয়েছে একজন নারীর অবদান। যে এই সংখ্যাটা ছয় অংক হওয়ার সিদ্ধান্তকে বদলে দিয়েছিল। কি ভাবছেন, কে এই মেশিনের আবিষ্কারক? নাহ। কোন নারী নয়,স্কটিশ আবিষ্কারক জন অ্যাড্রিয়ান শেফার্ড ব্যারন আজকের এটিএম মেশিন তৈরির ক্ষেত্রে অন্যতম পথপ্রদর্শক ছিলেন।

তাহলে মহিলার ভূমিকা কি? মহিলা ছিলেন তার সহধর্মিণী। শেফার্ড ছয় অংকের পাসওয়ার্ড দিতে চেয়েছিলেন। দিয়েও ফেলতেন। কিন্তু তার স্ত্রী ক্যারোলিনের আপত্তিতেই শেষ পর্যন্ত পিন নম্বর চার সংখ্যা করার সিদ্ধান্ত নেন জন শেফার্ড ব্যারোন। কারণ, ক্যারোলিনের স্মৃতিশক্তি খুব একটা ভাল ছিল না। ৬ সংখ্যার পিন নম্বর মনে রাখা তার জন্য কষ্টকর ছিলো। স্ত্রীর আপত্তিতেই শেষ পর্যন্ত চার সংখ্যার পিন নম্বরের সিদ্ধান্ত নেন তিনি।

চার সংখ্যার পিন মনে রাখতেই মানুষকে হিমশিম খেতে হয় সেখানে আবার ছয় সংখ্যা হলে তো মানুষ পিন নাম্বার মনে রাখার জন্য দুশ্চিন্তায় ভুগত। যদিও উন্নত বিশ্বের অনেক ব্যাংক কিছু কিছু গ্রাহকদের জন্য এখন ছয় সংখ্যার পাসওয়ার্ড চালু করেছে।