আজকের দিন তারিখ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজনীতি গুম হওয়া ব‌্যক্তিদের ফি‌রি‌য়ে দেয়ার দা‌বি‌তে স্বজন‌দের মানববন্ধন

গুম হওয়া ব‌্যক্তিদের ফি‌রি‌য়ে দেয়ার দা‌বি‌তে স্বজন‌দের মানববন্ধন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ৩০, ২০২২ , ৩:৩৯ অপরাহ্ণ | বিভাগ: রাজনীতি


দিনের শেষে প্রতিবেদক :  রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে মানববন্ধন করে‌ছেন বি‌ভিন্ন সময় গুম হওয়া ব‌্যক্তি‌দের স্বজনরা। এ সময় মানববন্ধ‌নে অংশ নেয়া স্বজন‌দের কান্নায় ভারী হয়ে উঠে জাদুঘর প্রাঙ্গণ। স্বজনরা গুম হওয়া ব্যক্তিদের ফিরিয়ে দেয়ার দাবি জা‌নি‌য়ে ‘মায়ের ডাক’-এর ব্যানারে এই মানববন্ধন করেছেন। মানববন্ধনে গুম হওয়া বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য চৌধুরী আলমের ছোট ভাই খুরশীদ আলম বলেন, ২০১০ সালের ২৫ জুন ইন্দিরা রোড থেকে আমার বড় ভাইকে সাদা পোশাকে তুলে নিয়ে যায়। সেই থেকে তার খোঁজ নেই। সরকারকে বলছি, আপনি যদি আমার ভাইকে মেরে ফেলেন, তাহলে এক মুষ্টি মাটি দেয়ার জন্য ভাইয়ের লাশটা ফেরত দেন। আর বিচার চাইব না। আর কোনো দাবিও নেই। শুধু ভাইয়ের লাশটা চাই।

গুমের শিকার সেলিম রেজার বোন রোখসানা খানম মুন্নী বলেন, প্রশাসনের লোক পরিচয়ে সেলিম রেজাকে ২০১৩ সালের ১১ ডিসেম্বর মধ্যরাতে তুলে নেয়া হয়। আজ পর্যন্ত তার খোঁজ পাইনি। আমরা প্রথমে জিডি এবং পরে মামলা করেছি। পুলিশে, ডিবিতে গিয়েছি, মানবাধিকার কমিশনের কাছে গিয়েছি। প্রধানমন্ত্রীকে বলতে চাই, আপনারা মানবতাবিরোধীদের বিচার করেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যার বিচার করেছেন, আমার ভাইকে এত বছর ধরে গুম করে রাখা হয়েছে, এটা কি মানবতাবিরোধী অপরাধ নয়? দেশে কি কোনো আইন নেই, বিচার নেই? প্রধানমন্ত্রী আপনার কাছে বিচার দিয়ে গেলাম। আমার আব্বা মারা গেছে, আম্মা মৃত্যুশয্যায়, আমরা কি ভাইকে দেখে যেতে পারব না?

২০১৮ সালে গুম হওয়া মোহন মিয়ার বাবা শমসের আলী বলেন, ২০১৮ সালে আমার পাশে ঘুমিয়ে ছিল মোহন। সেখান থেকে গভীর রাতে র‌্যাব তাকে তুলে নিয়ে যায়। আমি মামলা করেছি, হাইকোর্টে রিট করেছি। র‌্যাব অফিসে গিয়েছি। কিন্তু আজ পর্যন্ত আমার ছেলের খোঁজ পাইনি। আমি একজন মুক্তিযোদ্ধা, আমার ছেলের কি দোষ? আমাদের কি বাঁচার অধিকার নেই?

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য তাবিথ আউয়াল বলেন, আমরা বারবার একটা প্রশ্ন নিয়েই হাজির হচ্ছি, আমাদের পরিবারের সদস্যরা কোথায় আছে? এর উত্তর সরকারকে দিতেই হবে।