আজকের দিন তারিখ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব গুজরাটে আরও দুজনের করোনার এক্সই ধরন

গুজরাটে আরও দুজনের করোনার এক্সই ধরন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: এপ্রিল ৯, ২০২২ , ৫:০৬ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  মুম্বাইয়ের পর এবার করোনা ভাইরাসের এক্সই ধরনের সংক্রমণের ‘খবর’ এলো গুজরাতে থেকে। দুই ব্যক্তির দেহে কোভিড-১৯-এর ওই অতিসংক্রামক রূপের সন্ধান মিলেছে বলে সে রাজ্যের সরকারের একটি সূত্র এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে জানিয়েছে। তবে আক্রান্তদের বিদেশযাত্রার ইতিহাস বা শারীরিক অবস্থা সম্পর্কে কিছু জানানো হয়নি। এখনও ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে এ বিষয়ে কিছু ঘোষণাও করা হয়নি।  শনিবার আনন্দবাজার অনলাইন এ খবর জানিয়েছে।

চলতি সপ্তাহেই মুম্বাইয়ে বিদেশফেরত এক নারীর দেহে কোভিড-১৯-এর নতুন এক্সই ধরনের সন্ধান মিলেছে বলে দাবি করেছিলেন বৃহন্মুম্বই পুর কর্তৃপক্ষ এবং মহারাষ্ট্র স্বাস্থ্য দপ্তর। কিন্তু ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সেই দাবিতে স্বীকৃতি দেয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছিল, এক্সই ধরনে আক্রান্ত বলে সন্দেহ করা আক্রান্তের নমুনা জিনোম সিকোয়েন্সিং-এর জন্য পাঠানো হয়। এরপর জিন বিশেষজ্ঞরা বিশদে নমুনাটি বিশ্লেষণ করেন। তবে তাদের অনুমান যে, এই রূপটির জিনের গঠন এক্সই রূপের জিনের গঠন থেকে আলাদা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) সম্প্রতি জানিয়েছিল, করোনা ভাইরাসের এই এক্সই রূপটি ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতির তুলনায় অনেক বেশি সংক্রামক। বিশেষজ্ঞদের একাংশের মতে, সংক্রমণ ক্ষমতা ১০ শতাংশ থেকে ১০ গুণ পর্যন্ত বেশি হতে পারে। হু-এর বিশেষজ্ঞদের প্রাথমিক ধারণা, ওমিক্রন রূপের বিএ.১ এবং বিএ.২ উপপ্রজাতির সংমিশ্রণের ফলেই পরিব্যক্ত এক্সই ধরনটির উৎপত্তি।