আজকের দিন তারিখ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব গালওয়ানে চারজন নয়, মৃত্যু হয়েছিল ৩৮ চীনা সেনার

গালওয়ানে চারজন নয়, মৃত্যু হয়েছিল ৩৮ চীনা সেনার


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: ফেব্রুয়ারি ৪, ২০২২ , ৪:২০ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  ২০২০ সালের জুনে লাদাখের গালওয়ানে ভারতীয় সেনাদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় চীনের ৩৮ সেনার মৃত্যু হয়েছিল। বেইজিংয়ের পক্ষ থেকে দাবি করা হয়, সে সময় নিহত হয়েছিলেন চারজন চীনা সেনা। সামাজিক যোগাযোগমাধ্যম গবেষকদের করা এক প্রতিবেদনে এ দাবি করা হয়। ‘গালওয়ান ডেকোডেড’ শিরোনামের ওই প্রতিবেদনটি অস্ট্রেলিয়ার ‘দ্য ক্ল্যাক্সন’-এ প্রকাশিত হয়েছে। অস্ট্রেলিয়ার ওই সংবাদমাধ্যমের দাবি, লাদাখের গালওয়ানে সংঘর্ষ চলাকালে আতঙ্কিত চীনা সেনারা পিছু হটতে গিয়ে নদীতে অন্তত ৩৮ জন প্রাণ হারান।

সংবাদমাধ্যমটি বলছে, গালওয়ানের ওই সংঘর্ষে চীন তাদের ৪ সেনা নিহত হয়েছেন বলে জানালেও আসলে সেদিন তাদের ৪২ সেনার মৃত্যু হয়েছিল। এর মধ্যে আতঙ্কিত হয়ে পিছু হটার সময় পিএলএ’র (পিপলস লিবারেশন আর্মি) ৩৮ সদস্য নদীর পানিতে ভেসে যান।

অস্ট্রেলিয়ার ওই অনুসন্ধানী সংবাদমাধ্যমের সম্পাদক অ্যান্থনি ক্লান ভারতের সংবাদমাধ্যম এনডিটিভিকে বলেন, চীনের বিভিন্ন স্বাধীন সামাজিক যোগাযোগমাধ্যম গবেষকরা দেখিয়েছেন যে, গালওয়ান উপত্যকায় ২০২০ সালের জুনে সংঘাত চলাকালে পিএলএ’র ৪০ জনের বেশি সদস্য নিহত হয়েছেন।

এনডিটিভিকে দেয়া এক একান্ত সাক্ষাৎকারে অ্যান্থনি ক্লান বলেন, চীনারা বাফার জোন থেকে তাদের শিবির গুটিয়েছে কিনা ভারতীয় সেনারা তা নিশ্চিত হতে গেলে সংঘর্ষ বাধে। তিনি বলেন, ‘নদী পেরিয়ে অন্যপাশে যাওয়ার সময় চীনা সেনারা ভেসে যায় বলে তথ্যপ্রমাণ বলছে।’

ক্লান বলেন, চীনের সামাজিক যোগাযোগমাধ্যমের বিভিন্ন অ্যাকাউন্ট থেকে এসব তথ্য মিলেছে। তবে ওই অ্যাকাউন্টগুলো পরে ডিলিট করে দেয়া হয়। জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলের প্রতিবেদনে বলা হয়, গালওয়ান সংঘাতের পর ভারত জানিয়েছিল, সেনা কর্মকর্তা কর্নেল সন্তোষ বাবুসহ তাদের ১৯ জন সেনা নিহত হয়েছেন।

সাক্ষাৎকারে অ্যান্থনি ক্লান বলেন, ‘ওই দিন রাতে ভারতীয় সেনারা কর্নেল সন্তোষ বাবুর নেতৃত্বে ঘটনাস্থলে পৌঁছান। বিতর্কিত অঞ্চলে চীন ছাউনি বানিয়েছে কি না, তা দেখতেই তারা সেখানে যান। চীনের সেনা সেখানে আগে থেকেই ছিলেন। তাদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এলাকা ছেড়ে ফেরার সময় বহুচীনের সেনা গালওয়ানের নদীর স্রোতের সঙ্গে ভেসে যান।’

ভারত ও চীনের মধ্যে প্রায় চার হাজার কিলোমিটার সীমান্ত রয়েছে। এর মধ্যে একটি বড় অংশ লাদাখে। বাকি অংশ উত্তর পূর্ব ভারতের সিকিম ও অরুণাচলে। অস্ট্রেলিয়ার সংবাদপত্রের এই খবর নিয়ে চীন এখনো পর্যন্ত কোনো মন্তব্য করেনি। ভারতীয় প্রশাসনের পক্ষ থেকেও এখনও কোনো বিবৃতি আসেনি। তবে ঘটনার পরই ভারত দাবি করেছিল, ভারতীয় সেনার পাশাপাশি বহু চীনের সেনারও মৃত্যু হয়েছে।