আজকের দিন তারিখ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব গাজায় নিহতের সংখ্যা ৬৫৪৬, স্থল হামলা চালাতে প্রস্তুত ইসরাইল

গাজায় নিহতের সংখ্যা ৬৫৪৬, স্থল হামলা চালাতে প্রস্তুত ইসরাইল


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ২৬, ২০২৩ , ১২:২০ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : গাজায় ইসরাইলের নৃশংস হামলায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে কমপক্ষে ৬৫৪৬। সেখানে যুদ্ধ বন্ধের আহ্বান সত্ত্বেও ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আবারও ঘোষণা দিয়েছেন, গাজায় স্থল অভিযান শুরুর প্রস্তুতি নিচ্ছে তার সেনাবাহিনী। তবে কখন সেই হামলা চালানো হবে সে বিষয়টি তিনি স্পষ্ট করেননি। তেল আবিব থেকে টেলিভিশনে দেয়া এক ভাষণে তিনি বলেছেন, এটা যুদ্ধের সূচনামাত্র। অন্যদিকে ৬ই অক্টোবর ইসরাইল ও ফিলিস্তিনিদের মধ্যে যে স্থিতি অবস্থা ছিল সেই অবস্থায় ফিরে যাওয়ার কোনো উপায় নেই বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। অন্যদিকে মঙ্গলবার এই যুদ্ধ নিয়ে দেয়া বিবৃতিতে যে প্রতিক্রিয়া হয়েছে তাতে হতাশা প্রকাশ করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরাঁ। ওইদিন তিনি ইসরাইলের নাম উল্লেখ না করে বলেন, গাজায় মানবাধিকার বিষয়ক আইনের সুস্পষ্ট লঙ্ঘন করা হচ্ছে। তিনি ইসরাইলে চালানো হামাসের হামলার নিন্দা জানান। একই সঙ্গে বলেন, এই হামলা শুধু শুধু করা হয়নি।
জবাবে ইসরাইলের পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেন তার পদত্যাগ দাবি করেন। পরবর্তীতে ইসরাইলে জাতিসংঘের কর্মকর্তাদের ঢুকতে দেয়া হবে না এমন কথাও বলা হয়।
অন্যদিকে গাজার হাসপাতালগুলো জ্বালানি ফুরিয়ে যাওয়ায় শুধু জরুরি বিভাগের সেবা দেয়া বাদে অন্য সব কর্মকাণ্ড বন্ধ করে দিয়েছে। হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, ৭ই অক্টোবর থেকে গাজায় কমপক্ষে ৬৫৪৬ জন মানুষকে হত্যা করেছে ইসরাইল। তারপরও দখল করে নেয়া পশ্চিমতীরে বুধবার দিবাগত রাতভর হামলা চালিয়েছে ইসরাইল। একই ঘটনা ঘটেছে গাজায়ও। ওদিকে ওয়াশিংটন উত্থাপিত গাজা উপত্যকা বিষয়ক একটি প্রস্তাবে ভেটো দেয় মস্কো ও বেইজিং। এরপর রাশিয়ার নেতৃত্বে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে গাজায় যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব উত্থাপন করা হয়। কিন্তু তাও ব্যর্থ হয়। ওদিকে ইসরাইলি হামলায় গাজা বিষয়ক আল জাজিরার ব্যুরো প্রধান ওয়ায়েল দাহদুর পরিবারের সদস্যরা নিহত হয়েছেন।