আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা: শিক্ষামন্ত্রী

কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা: শিক্ষামন্ত্রী


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০১৬ , ৪:২০ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


nahid-sm0999কাগজ অনলাইন প্রতিবেদক: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কোচিং বাণিজ্য বন্ধে মনিটরিং কমিটি কাজ করছে। তাদের সুপারিশের ভিত্তিতে কোচিং বাণিজ্যে জড়িত শিক্ষকদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

বুধবার (১৫ জুন) জাতীয় সংসদে মুহা. গোলাম মোস্তফা বিশ্বাসের (চাঁপাইনবাবগঞ্জ-২) টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী একথা বলেন।

মন্ত্রী বলেন, কোচিং নীতিমালা ২০১২ বাস্তবায়নের জন্য দেশের মেট্রোপলিটন-বিভাগীয়, জেলা, উপজেলা পর্যায়ে মনিটরিং কমিটি গঠিত হয়েছে। কোচিং বাণিজ্য বন্ধে সরকারি শিক্ষা প্রতিষ্ঠানের যেসব শিক্ষক দীর্ঘদিন একই প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন তাদের বদলি-পদায়নের কার্যক্রম চালু রয়েছে।

পর্যায়ক্রমে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা:
বেগম হাজেরা খাতুনের টেবিলে উত্থাপিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, স্থানীয় আইন-শৃংখলা পরিস্থিতি অবনতির আশঙ্কা না থাকলে দেশের সব উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে পর্যায়ক্রমে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করা হবে।

শিক্ষামন্ত্রী বলেন, বাংলাদেশের ইতিহাসে ছাত্র রাজনীতির এক গৌরবোজ্জল ভূমিকা রযেছে। ছাত্র রাজনীতির মাধ্যমে সম্ভব হয়েছে ৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে ৭১’র স্বাধীনতা অর্জন, পরবর্তীতে স্বৈরাচারবিরোধী আন্দোলনের মাধ্যমে স্বৈরাচার সরকারের পতন ঘটিয়ে গণতন্ত্রের বিজয় অর্জন।

তিনি বলেন, গঠনমূলক ছাত্র রাজনীতির ধারা বজায় রাখার জন্য পর্যায়ক্রমে ছাত্র সংসদ নির্বাচনের ব্যবস্থা গ্রহণ করা হবে। দেশের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়সমূহে অতীতে যেমন ছাত্র সংসদ কার্যকর ছিল তেমনি বর্তমানেও বেশ কিছু সংখ্যক শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র সংসদ রয়েছে।