আজকের দিন তারিখ ১৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ২রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য কর প্রদানে সবাইকে এগিয়ে আসার আহ্বান

কর প্রদানে সবাইকে এগিয়ে আসার আহ্বান


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১০, ২০১৬ , ৭:৩১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


9কাগজ অনলাইন ডেস্ক: আগামী অর্থবছরের রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণে কর প্রদানে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।

রাজধানীর মহাখালীর হোটেল অবকাশে শুক্রবার মূসক, শুল্ক এবং আয়কর বিষয়ের ওপর আয়োজিত দুই দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান। বাংলাদেশ ট্যাক্স ট্রেনিং ইনস্টিটিউট (বিটিটিআই) এ কর্মশালার আয়োজন করে।

এনবিআর চেয়ারম্যান বলেন, উন্নয়নের অক্সিজেন হলো রাজস্ব। এই রাজস্বকে সরবরাহ করতে হবে। এর জন্য কর প্রদানের মাধ্যমে দেশে রাজস্বে অনুকূল পরিবেশ তৈরি করা জরুরি। প্রত্যক্ষ বা পরোক্ষ যে করের আওতায় আপনারা পড়ুন, সঠিকভাবে সেই কর প্রদানে দেশবাসীর সহযোগিতা চাচ্ছি।

দেশবাসী সবাই মিলে একসঙ্গে কাজ করলে আগামী অর্থবছরে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা পূরণ হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নজিবুর রহমান বলেন, কর প্রশাসন এখন সুশাসন ব্যবস্থাপনার মধ্য দিয়ে যাচ্ছে। কর কর্মকর্তারা যেন কোনোভাবে দুর্নীতি কিংবা করদাতাদের হয়রানি করতে না পারে, এ ব্যাপারে ‘জিরো টলারেন্স’ দেখানো হচ্ছে। পাশাপাশি ডিজিটাল ব্যবস্থাপনার সুফল করদাতারা পাচ্ছেন।

তিনি আরো বলেন, দেশে রাজস্ব সংস্কৃতি গড়ে তোলার প্রয়াস নেওয়া হয়েছে। শিক্ষা প্রতিষ্ঠানসহ সংসদ সদস্যরা নানা জায়গায় কর-রাজস্ব নিয়ে কথা বলবেন। আয়কর, মূসক ও শুল্কের সর্বশেষ আইনের বিষয়ে দেশবাসীকে সচেতন করার চেষ্টা করছি। উন্নয়ন কার্যক্রম পরিচালনায় অভ্যন্তরীণ রাজস্ব আয় বাড়ানোর বিকল্প নেই বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে এনবিআর সাবেক সদস্য মো. সৈয়দ আমিনুল করিম বলেন, দেশে কর-জিডিপি অনুপাত খুবই কম। এই অবস্থা থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

প্রশিক্ষণ কর্মশালায় আয়কর আইনজীবীসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠানের কর কর্মকর্তারা অংশ নেন।

বিটিটিআইয়ের প্রধান উপদেষ্টা শ্যামল কান্তি ঘোষের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে এনবিআর সদস্য মো. রেজাউল হাসান, ঢাকা কাস্টমস হাউসের কমিশনার মো. লুৎফর রহমান, বিটিটিআইয়ের পরিচালক শ্যামল চন্দ্র সরকার প্রমুখ বক্তব্য রাখেন।