আজকের দিন তারিখ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব করোনায় আক্রান্ত হয়ে তাঞ্জানিয়ার প্রেসিডেন্টের মৃত্যু

করোনায় আক্রান্ত হয়ে তাঞ্জানিয়ার প্রেসিডেন্টের মৃত্যু


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ১৮, ২০২১ , ১২:০৭ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : করোনা আক্রান্ত হওয়ার গুজবের মধ্যেই ৬১ বছর বয়সে মারা গেছেন তাঞ্জানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি। দেশটির ভাইস প্রেসিডেন্ট মিসেস সামিয়া সালুহু হাসান রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক ঘোষণায় বলেছেন, দারুস সালামে একটি হাসপাতালে হৃদযন্ত্রের জটিলতায় বুধবার মারা গেছেন প্রেসিডেন্ট। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, কমপক্ষে দু’সপ্তাহের বেশি সময় প্রেসিডেন্ট মাগুফুলিকে প্রকাশ্যে দেখা যায়নি। এ সময় তার স্বাস্থ্যগত অবস্থা নিয়ে নানা রকম গুজব ছড়িয়ে পড়ে। বিরোধী রাজনীতিকরা গত সপ্তাহে অভিযোগ করেন প্রেসিডেন্ট মাগুফুলি করোনায় আক্রান্ত। তবে তাদের এ দাবি নিশ্চিত করা হয়নি। উল্লেখ্য, করোনা ভাইরাস নিয়ে সবচেয়ে বেশি সন্দেহ পোষণ করেন আফ্রিকায় যারা, তার মধ্যে খুব বেশি পরিচিত প্রেসিডেন্ট মাগুফুলি।
তিনি এই ভাইরাস থেকে রক্ষা পাওয়ার জন্য প্রার্থনা এবং ভেষজ বাষ্পীয় থেরাপি ব্যবহারের পরামর্শ দিয়েছিলেন। কিন্তু করোনা আক্রান্ত হওয়ার গুজবের মধ্যেই তিনি মারা গেলেন।
ভাইস প্রেসিডেন্ট হাসান এক ঘোষণায় বলেন, আমি আপনাদেরকে গভীর বেদনার সঙ্গে জানাচ্ছি আমাদের সাহসী নেতা, প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট জন পোম্বে মাগুফুলিকে হারিয়েছি। তার মৃত্যুতে সারাদেশে ১৪ দিনের রাষ্ট্রীয় শোক পালন করা হবে। জাতীয় পতাকা থাকবে অর্ধনমিত।
তাঞ্জানিয়ার সংবিধান অনুযায়ী, মিসেস হাসান নতুন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন। এর মধ্য দিয়ে তিনি প্রেসিডেন্ট মাগুফুলির ৫ বছরের অসমাপ্ত মেয়াদে দায়িত্ব পালন করবেন। উল্লেখ্য, গত বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন মাগুফুলি। সেই হিসেবে তার মেয়াদের ৫ বছরের মধ্যে মাত্র এক বছর অতিক্রান্ত হয়েছে। ফলে বাকি ৪ বছর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন মিসেস হাসান।
প্রেসিডেন্ট মাগুফুলিকে সর্বশেষ জনসমক্ষে দেখা যায় ২৭ শে ফেব্রুয়ারি। তারপর তাকে আর জনগণের সামনে দেখা যায়নি। এ অবস্থায় গত সপ্তাহে প্রধানমন্ত্রী কাসিম মাজালিওয়া বলেন, প্রেসিডেন্ট সুস্থ আছেন। কঠোর কাজ করছেন। এ সময় প্রেসিডেন্টের অসুস্থতাকে তিনি গুজব বলে দাবি করেন। বলেন, বিদেশ থেকে এ নিয়ে ঘৃণাপ্রসূত খবর ছড়িয়ে দেয়া হচ্ছে। কিন্তু বিরোধী দলীয় নেতা তুন্দু লিসু বলেছেন, তার সূত্র তাকে বলেছেন, কেনিয়ার একটি হাসপাতালে করোনা ভাইরাসের চিকিৎসা দেয়া হচ্ছিল মাগুফুলিকে। এই প্রেসিডেন্ট গত জুনে তাঞ্জানিয়াকে করোনামুক্ত ঘোষণা করেছিলেন। তিনি মুখে মাস্ক পরার কার্যকারিতা নিয়ে মস্করা করেছিলেন। সংশয় প্রকাশ করেছিলেন করোনা পরীক্ষা নিয়ে। করোনা সংক্রমণ ঠেকাতে বা কমিয়ে আনতে স্বাস্থ্যগত যেসব ব্যবস্থা প্রতিবেশী দেশ নিয়েছিল, তিনি তাদেরকে নিয়ে উপহাস করেছেন। মে মাস থেকে এ দেশটির করোনা ভাইরাস পরিস্থিতি নিয়ে আর কোনো রিপোর্ট প্রকাশ করেনি। অন্যদিকে করোনার টিকা কিনতে অস্বীকৃতি জানিয়েছে সরকার। তাঞ্জানিয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রেসিডেন্ট অসুস্থ বলে গুজব ছড়িয়ে দেয়ার সন্দেহে পুলিশ গ্রেপ্তার করেছে চার ব্যক্তিকে। সে সময় প্রধানমন্ত্রী মাজালিওয়া বলেছিলেন, এই গুজব ছড়ানো হচ্ছে ঘৃণার বহিঃপ্রকাশ।