আজকের দিন তারিখ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য কমল সাপ্তাহিক লেনদেন ও সূচক

কমল সাপ্তাহিক লেনদেন ও সূচক


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১১, ২০১৬ , ১১:৪৩ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


dse_cseকাগজ অনলাইন ডেস্ক: সপ্তাহের অধিকাংশ কার্যদিবসে সূচক নিম্নমুখী থাকায় সপ্তাহ শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমেছে ৪৪৩ কোটি টাকা। সেইসঙ্গে প্রধান সূচকের পাশাপাশি কমেছে সবগুলো সূচক।

বাজার বিশ্লেষণ করলে দেখা যায়, গত সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭২৫ কোটি ৭৭ লাখ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ১৬৯ কোটি ৫১ লাখ টাকার। সেই হিসাবে আগের সপ্তাহের চেয়ে ডিএসইতে লেনদেন কমেছে ৪৪৩ কোটি ৭৩ লাখ টাকা।

এদিকে সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক কমেছে দশমিক ৬১ শতাংশ বা ২৭ দশমিক ১০ পয়েন্ট। একই সময়ে ডিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৩১ শতাংশ বা ২৩ দশমিক ১২ পয়েন্ট। অপরদিকে, শরিয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ২৯ শতাংশ বা ১৪ দশমিক ১০ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৯টি কোম্পানির। আর দর কমেছে ২১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর লেনদেন হয়নি ৪টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে, শেষ সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮১ দশমিক ৮৭ শতাংশ। আর ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে দশমিক ৭৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১৬ দশমিক ৪৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে দশমিক ৮৫ শতাংশ।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১২৬ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার। এখানে প্রধান সূচক কমেছে দশমিক ৬৮ শতাংশ।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৬টি কোম্পানির। আর দর কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির।