আজকের দিন তারিখ ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য এপ্রিল থেকে নতুন নিয়মে আইপিও: যেভাবে বরাদ্দ দেয়া হবে শেয়ার

এপ্রিল থেকে নতুন নিয়মে আইপিও: যেভাবে বরাদ্দ দেয়া হবে শেয়ার


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ২০, ২০২১ , ১১:৩৩ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : এপ্রিল মাস থেকে পুঁজিবাজারে যেসব কোম্পানি তালিকাভুক্ত হবে তাদের শেয়ার লটারির পরিবর্তে আনুপাতিক হারে বণ্টনের উদ্যোগ নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য দুই স্টক এক্সচেঞ্জ ও সিডিবিএলকে প্রয়োজনীয় কার্যক্রম শেষ করতে সময়ও বেঁধে দেয়া হয়েছে।
​নতুন নিয়মে আইপিও আবেদন করার জন্য একজন বিনিয়োগকারীকে তার বিও অ্যাকাউন্ট নাম্বারে ন্যূনতম ২০ হাজার টাকা সেকন্ডারি মার্কেটে বিনিয়োগ থাকতে হবে। আইপিও লটারির পরিবর্তে আনুপাতিক হারে শেয়ার বরাদ্দ দেয়া হবে। সেক্ষেত্রে একজন বিনিয়োগকারিকে ন্যূনতম ১০ হাজার টাকা বা তার গুনিতক ২০ হাজার, ৩০ হাজার, ৪০ হাজার টাকা করে চাঁদা জমা দিতে হবে।
উদাহরণস্বরূপ, ABC কোম্পানি সাধারণ বিনিয়োগকারীদের জন্য ১ কোটি শেয়ার নিয়ে পুজিবাজারে আসবে সেখানে যদি ১০ লক্ষ বিনিয়োগকারি ১০ হাজার টাকা বিনিয়োগ করে আবেদন করে তবে প্রত্যেক বিনিয়গকারি ১০টি করে শেয়ার পাবে।অনেক খুদ্র বিনিয়োগকারিরা মনে করছেন বড় বিনিয়োগকারিরা একটি বিও অ্যাকাউন্ট থেকে অনেক টাকার আবেদন করবেন যার ফলে তারা অনেক বেশি শেয়ার পাবেন। আর খুদ্র বিনিয়োগকারিরা প্রকৃতপক্ষে কিছুই পাবেনা। কিন্তু বিষয়টি একদমই সেরকম নয়, কোন কোম্পানি আইপিওতে শেয়ার বরাদ্দ দেয়ার জন্য প্রথমে ১০ হাজার টাকার চাঁদাকে বিবেচনা করা হবে। অর্থাৎ ১০ হাজার টাকা করে বিবেচনায় নেয়ে শেয়ার বরাদ্দ করা হবে এর পরে যদি অতিরিক্ত থাকে তাহলে সেটা বেশি টাকা বিনিয়োগকারীদের মধ্যে আনুপাতিক হারে বণ্টন করা হবে। নতুন নিয়মের বিষয়টি উদাহরণের মাধ্যমে নিচে দেওয়া হলো-
ধরি, ABC কোম্পানি ১ কোটি টাকার শেয়ার ইস্যু করবে এখন আইপিওতে ১ হাজার আবেদন কারি ২ কোটি টাকার আবেদন করল, এখানে শুরুতে বিবেচনায় নেয়া হবে প্রত্যেকের ১০ হাজার করে চাঁদার পরিমাণ । এক্ষেত্রে ওই ১ হাজার জনের ১০ হাজার করে মোট চাঁদার পরিমাণ হয় ১ কোটি টাকা। অর্থাৎ এতে ১০ হাজার টাকার উপরে যারা আবেদন করেছেন তারা ওই অতিরিক্ত টাকার আবেদনের জন্য কোন শেয়ার পাবেনা।
আবার যদি ১ হাজার আবেদনকারীর কম আবেদন হয়, তাহলে অবিক্রিত থাকা শেয়ারগুলি যারা ১০ হাজারের বেশি চাঁদা জমা দিয়েছিলেন তাদেরকে আনুপাতিক হারে বরাদ্দ দেয়া হবে।
​সাম্প্রতিক আইপিও আবেদনের সংখ্যা বিবেচনা করলে দেখা যায় প্রতিটি আইপিওতে কয়েকগুণ বেশি আবেদন জমা পরে। সে হিসেবে নতুন নিয়মে ১০ হজার টাকার বেশি আবেদন করে হয়ত কোন লাভ হবেনা।