আজকের দিন তারিখ ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১লা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য এডিপি: ব্যয়ে এগিয়ে পররাষ্ট্র, দুদকের ০%

এডিপি: ব্যয়ে এগিয়ে পররাষ্ট্র, দুদকের ০%


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৩, ২০১৬ , ৬:২১ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


5কাগজ অনলাইন ডেস্ক: ২০১৫-১৬ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) ব্যয় নিয়ে শেষ মুহূর্তে এসে তোড়জোর শুরু করে সব সরকারই। এর অন্যতম কারণ হলো বরাদ্দের বেশিরভাগ অংশই মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পারে না। যেমন: চলতি ২০১৫-১৬ অর্থবছরের ১১ মাসে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) মাত্র ৬২ শতাংশ বাস্তবায়িত হয়েছে। বাকি এক মাসে ব্যয় করতে হবে ৩৮ শতাংশ অর্থ! অংকে যার পরিমাণ দাঁড়ায় ৩৫ হাজার ৮১৯ কোটি টাকা। এ হিসাবে বরাদ্দের পুরোপুরি অর্থ ব্যয় করতে হলে দৈনিক ১ হাজার ১৯৩ কোটি টাকা খরচ করতে হবে।

প্রসঙ্গত, ৯৩ হাজার ৮৯৫ কোটি টাকার এডিপি (সংশোধিত) বাস্তবায়নের টার্গেট নির্ধারণ করেছে সরকার। এবার উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) আগামী অর্থবছরে (২০১৬-১৭) ১ লাখ ২০ হাজার কোটি বরাদ্দ দিতে যাচ্ছে সরকার, যা চলতি অর্থবছরের চেয়ে ২৩ হাজার কোটি টাকা বেশি।

এডিপি বাস্তবায়নে এগিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগগুলো মধ্যে রয়েছে: স্থানীয় সরকার ও বিদ্যুৎ বিভাগ ৭৩ শতাংশ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় ৯১ শতাংশ, বাণিজ্য মন্ত্রণালয় ৮২ শতাংশ, পররাষ্ট্র মন্ত্রণালয় ৯৬ শতাংশ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ৭০ শতাংশ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৭৫ শতাংশ।

অন্যদিকে বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে দুর্নীতি দমন কমিশন (দুদক) শূন্য (০) শতাংশ, আইন ও সংসদ বিষয়ক বিভাগ ৯ শতাংশ, জাতীয় সংসদ সচিবালয় ২৬ শতাংশ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ২৫ শতাংশ, ভূমি মন্ত্রণালয় ৩১ শতাংশ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ১৯ শতাংশ, শিল্প মন্ত্রণালয় ২১ শতাংশ এবং দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয় ৩২ শতাংশ।

সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে মিট দ্য প্রেসে এডিপির বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এসময় তিনি বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হালনাগাদ প্রতিবদেনে এসব তথ্য তুলে ধরেন।