আজকের দিন তারিখ ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য এডিপি বাস্তবায়ন গত চার অর্থবছরের চেয়ে কম হবে না

এডিপি বাস্তবায়ন গত চার অর্থবছরের চেয়ে কম হবে না


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৯, ২০১৬ , ৯:৩৬ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


adpকাগজ অনলাইন প্রতিবেদক: চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন গত চার অর্থবছরের তুলনায় কোনোভাবেই কম হবে না।

বৃহস্পতিবার এডিপি অগ্রগতি বিষয়ে সব মন্ত্রণালয় এবং বিভাগের সচিব ও জ্যেষ্ঠ সচিবদের এক পর্যালোচনা বৈঠকে এ তথ্য জানানো হয়।

রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক হয়। এতে সভাপতিত্ব করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বৈঠকে পরিকল্পনামন্ত্রী চলতি অর্থবছরের এডিপি বাস্তবায়নের সর্বশেষ পরিস্থিতি সম্পর্কে মন্ত্রণালয় ও বিভাগসমূহের সচিব ও জ্যেষ্ঠ সচিবদের কাছে জানতে চান।

সচিবরা নিজ নিজ মন্ত্রণালয় এবং বিভাগের এডিপি বাস্তবায়নের সর্বশেষ অগ্রগতি বিস্তারিত তুলে ধরেন। তারা জানান, চলতি অর্থবছরের এডিপি বাস্তবায়নের আশানুরূপ অগ্রগতি অর্জিত হয়েছে। এডিপি অগ্রগতির প্রাপ্ত হিসেবে চলতি অর্থবছরের এডিপি বাস্তবায়ন বিগত চার অর্থবছরের তুলনায় কোনোভাবেই কম হবে না বলে ধারণা করা হচ্ছে।

বৈঠকে পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের প্রবৃদ্ধি ৭ শতাংশ অতিক্রম করে চলছে। অর্থনৈতিক ক্ষেত্রে আমাদের অভাবনীয় অগ্রগতিকে ভবিষ্যতে আরো এগিয়ে নিতে এডিপির সুষ্ঠু বাস্তবায়ন অপরিহার্য।

তিনি প্রকল্প বাস্তবায়নে দক্ষ টিম গড়ে তোলার ওপর গুরুত্ব আরোপ করে বলেন, প্রকল্প পরিচালক নিয়োগের ক্ষেত্রে দক্ষ ও যোগ্য বিষয়ভিত্তিক কর্মকর্তা নিয়োগে সংশ্লিষ্টদের যত্নশীলতার ওপর প্রকল্পের ভবিষ্যৎ সফলতার বিষয়টি জড়িত।

তিনি কারিগরি প্রকল্প বাস্তবায়নে সংশ্লিষ্ট ক্ষেত্রে কারিগরি জ্ঞানসম্পন্ন জনবল নিয়োগের পরামর্শ দেন।

তিনি বলেন, এ ক্ষেত্রে দক্ষ জনবল পাওয়া না গেলে প্রয়োজনে আউট সোর্সিংয়ের ব্যবস্থা করতে হবে। তিনি বলেন, সরকার বেশ কিছু মেগা প্রকল্প গ্রহণ করেছে। এসব প্রকল্প বাস্তবায়নে সক্ষমতা বৃদ্ধি করতে হবে, সততার সঙ্গে কাজ করতে হবে।

সরকারের নেওয়া মেগা প্রকল্পগুলো বাস্তবায়িত হলে দেশের অর্থনীতি পাল্টে যাবে উল্লেখ করে মন্ত্রী বলেন, দেশের অগ্রগতির অগ্রযাত্রা বেগবান করতে প্রকল্পসমূহের সফল বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয় এবং জনপ্রশাসন মন্ত্রণালয় যৌথভাবে কাজ করবে। প্রকল্প বাস্তবায়নের অগ্রগতিতে তিনি সন্তোষ প্রকাশ করেন।

বৈঠকে আরো বক্তব্য রাখেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান এবং পরিকল্পনা সচিব তারিক-উল-ইসলাম।

আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহমদ, পরিকল্পনা কমিশনের সদস্য অধ্যাপক শামসুল আলম, খোরশেদ আলম চৌধুরী, এ এন এম শামসুদ্দিন আজাদ চৌধুরী, আবদুল মান্নান, জুয়েনা আজিজ এবং পরিসংখ্যান বিভাগের সচিব কে এম মোজাম্মেল হক বৈঠকে উপস্থিত ছিলেন।