আজকের দিন তারিখ ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব ইসরায়েলকে বয়কটের আহ্বান জানালেন কুয়েতের ৪৫ এমপি

ইসরায়েলকে বয়কটের আহ্বান জানালেন কুয়েতের ৪৫ এমপি


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ১০, ২০২৩ , ১২:২৩ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ইসরায়েলের সঙ্গে চলমান সংঘাতে ফিলিস্তিনের নাগরিকদের প্রতি সমর্থন জানালেন কুয়েতের ৪৫ জন সংসদ সদস্য (এমপি)। একই সঙ্গে তারা আরব দেশগুলোর প্রতি ‘দখলদার’ ইসরায়েলকে বয়কট করারও আহ্বান জানিয়েছেন।
এক বিবৃতিতে কুয়েতের সংসদ সদস্যরা বলেন, “ফিলিস্তিনিদের কাছে এই ধরনের আগ্রাসন এবং মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে নিজেদের রক্ষা করা ছাড়া আর কোনো উপায় ছিল না। চলমান ঘটনা ইসরায়েলি দখলদারি অপরাধের বিরুদ্ধে এক স্বাভাবিক প্রতিক্রিয়া। এটি ফিলিস্তিনিদের আত্মরক্ষার জন্য একটি বৈধ কাজ।”
কুয়েতের সংসদ সদস্যরা ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে ফিলিস্তিনি জনগণের সংগ্রামে সমর্থন দিতে আরব ও মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানান। ফিলিস্তিনকে সমর্থন এবং ইসরায়েলকে বয়কটের জন্য আরব ও মুসলিম দেশগুলোর সরকারের কাছে আবেদন জানিয়ে তারা বলেন, “আমরা কুয়েতের জনগণের প্রতিনিধি হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার বিরোধী। কারণ, তারা কখনো প্রতিশ্রুতি রক্ষা করে না।”
এর আগে শনিবার কুয়েতের নাগরিকরা কুয়েত সিটির ইরাদাহ স্কয়ারে জড়ো হয়ে ইসরায়েলের বিরুদ্ধে হামাসের অপারেশন আল-আকসা কার্যক্রমে একাত্মতা প্রকাশ করেন। এতে শত শত কুয়েতি নাগরিক অংশ নেন। এমনকি ফিলিস্তিনের প্রতি সমর্থন জানিয়ে দেশটির পতাকা দিয়ে সজ্জিত করা হয়েছিল কুয়েতের আবরাজ টাওয়ার।
এদিকে, ফিলিস্তিনি জনগণ এবং তাদের অধিকারের সমর্থনে কুয়েতের অবস্থানকে সাধুবাদ জানিয়েছে হামাস।
উল্লেখ্য, গত শনিবার ভোরে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে অভিযান শুরু করে গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের যোদ্ধারা। এতদিন ইসরায়েলের বিপক্ষে শুধুমাত্র প্রতিরোধ ব্যবস্থা নিয়েছে ফিলিস্তিন। শনিবারই প্রথমবারের মতো আগে ইসরায়েলে হামলা চালিয়েছে ফিলিস্তিন কর্তৃপক্ষ।
তবে অনতিবিলম্বে ইসরায়েলও পাল্টা আক্রমণ শুরু করে। তারা ফিলিস্তিনের বিরুদ্ধে আনুষ্ঠানিক যুদ্ধ ঘোষণা করেছে। পাল্টা আক্রমণে দেশটি গাজায় মুহুর্মুহু বোমা বর্ষণ করছে। এরই মধ্যে ইসরায়েলি হামলায় ফিলিস্তিনে নিহতের সংখ্যা বেড়ে ৬৯০ জনে দাঁড়িয়েছে। ফিলিস্তিন কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে আল জাজিরা।
এছাড়াও ইসরায়েলের হামলায় বহু সংখ্যক ফিলিস্তিনি আহত হয়েছে বলে জানা গেছে।
রিপোর্ট লেখা পর্যন্ত ইসরায়েলি সংবাদমাধ্যম ‘টাইমস অব ইসরায়েল’ দাবি করেছে, হামাসের হামলায় এরই মধ্যে ইসরায়েলে নিহতের সংখ্যা ৯০০ ছাড়িয়েছে। সেখানেও বহু সংখ্যক মানুষ আহত হয়েছে। সূত্র: কুয়েত নিউজ এজেন্সি, আরব টাইমস