আজকের দিন তারিখ ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, বুধবার, ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব আফগান ব্যাংকের গভর্নরও পালালেন, মুদ্রার মূল্যে রেকর্ড পতন

আফগান ব্যাংকের গভর্নরও পালালেন, মুদ্রার মূল্যে রেকর্ড পতন


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: আগস্ট ১৭, ২০২১ , ১:৫১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :তালেবানদের কাবুল দখলের প্রেক্ষাপটে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর পালিয়ে যাওয়ায় দেশটির মুদ্রা ‘আফগানী’র মূল্যে রেকর্ড পতন হয়েছে। গত রোববার কাবুলে প্রবেশ করে তালেবান। পরে কোনো বাধা, রক্তপাত-সহিংসতা ছাড়াই তারা আফগান প্রেসিডেন্ট ভবনে প্রবেশ করে। ব্লুমবার্গ-এর বরাত দিয়ে আল জাজিরা জানিয়েছে, গত চারদিন ধরে ডলারের বিনিময়ে অব্যহতভাবে পড়ছে আফগানিস্তানের মুদ্রা আফগানীর দাম। এরমধ্যে মঙ্গলবার এটির মূল্য ১ দশমিক ৭ শতাংশ পড়েছে। বর্তমানে এক ডলারের বিনিময়ে ৮৩ দশমিক ৫০ আফগানী হিসেব করা হয়।

ইতোমধ্যে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকের ভারপ্রাপ্ত গভর্নর আজমল আহমাদি দেশ ছেড়েছেন। রোববার একটি সামরিক বিমানে করে তিনি আফগানিস্তান ত্যাগ করেন। বিমানবন্দরে গিয়ে বহু সরকারি কর্মকর্তাকে দেখতে পান আহমাদি। তিনি যে ফ্লাইটটিতে গেছেন, সেটিতে ৩০০-এর বেশি আরোহী ছিলেন, যারা বসেছিলেন গাদাগাদি করে।

একটি চিঠিতে তিনি সাবেক আশরাফ ঘানি সরকারের সমালোচনা কঠোর সমালোচনা করেন। আজমল আহমাদি বলেন, ‘আমি এভাবে শেষ করতে (পালাতে) চাইনি। আফগান নেতাদের পরিকল্পনাহীনতার কারণে আমি চরম বিরক্ত।’ আফগানিস্তানের অস্থিতিশীলতার প্রভাব পড়েছে পাকিস্তানেও। সেখানে সোমবার ডলারের বিনিময়ে পাকিস্তানি মুদ্রার দাম পড়েছে ১০ দশমিক ৮ সেন্ট।