আজকের দিন তারিখ ১৪ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৩১শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ছুটি ঘোষণা করতে কানাডার সিনেটে বিল

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ছুটি ঘোষণা করতে কানাডার সিনেটে বিল


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: মার্চ ১৬, ২০২১ , ২:৪১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে স্বীকৃতি দিয়ে ২১ ফেব্রুয়ারি কানাডায় জাতীয় ছুটি ঘোষণা করতে সিনেটে বিল এনেছেন কানাডার সিনেটর মবিনা জাফর। বহু সংস্কৃতির দেশ কানাডায় অভিবাসীদের মাতৃভাষার স্বীকৃতি এবং গুরুত্ব সম্পর্কে কানার নাগরিকদের সচেতন করে তুলতেই তিনি বেসরকারি বিল হিসেবে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কানাডায় ছুটি ঘোষণার জন্য বিলটি এনেছেন বলে জানান। তিনি জানান, আগামী সপ্তাহে সিনেটে বিলটি নিয়ে আলোচনার পর পরীক্ষা-নিরীক্ষার জন্য স্ট্যান্ডিং কমিটিতে যাবে বলে তিনি আশা করছেন।
কানাডার বাংলা পত্রিকা ‘নতুন দেশ’-এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় সামাজিক যোগাযোগমাধ্যমে সম্প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভে’ বিলটির বিভিন্ন দিক নিয়ে আলোচনাকালে তিনি বিলটির পক্ষে জনমত গড়ে তুলতে কানাডায় বসবাসরত বাংলাদেশিদের সহযোগিতা চান। সোমবার দুপুরে অনুষ্ঠিত এ আলোচনায় সিনেটর মবিনা জাফর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে কানাডায় ছুটি ঘোষণার বিল আনার প্রেক্ষাপট বিস্তারিত তুলে ধরেন। তিনি জানান, তিনি যেহেতু বেসরকারি বিল হিসেবে এটি সিনেটে পেশ করেছেন, সিনেটররা এর ওপর তাদের মতামত দেবেন। পরে এটি পরীক্ষা-নিরীক্ষার জন্য স্ট্যান্ডিং কমিটিতে যাবে। সেখান থেকে অনুমোদিত হয়ে এটি তৃতীয় রিডিংয়ের জন্য আবার সিনেটে আসবে। তৃতীয় রিডিংয়ে অনুমোদন পেলে এটি বিল হিসেবে হাউস অব কমন্সে যাবে। সিনেটর মবিনা জাফর বাংলাদেশি কমিউনিটির উদ্দেশ্যে বলেন, আপনারা প্রত্যেকেই প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং নিজ নিজ এলাকার জনপ্রতিনিধিদের কাছে চিঠি লিখে এ বিলটিকে সমর্থন দিতে তাদের প্রতি আহ্বান জানান। তাদের বলুন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি দেওয়া জরুরি হয়ে পড়েছে।
বিলটি তোলার প্রেক্ষাপট সম্পর্কে বলতে গিয়ে সিনেটর মবিনা জাফর বলেন, অভিবাসী হয়ে কানাডায় আসার পর পরই আমরা বাস্তবিক অর্থেই মাতৃভাষাকে হারিয়ে ফেলি। একজন মানুষ যদি তার মাতৃভাষা হারিয়ে ফেলে, সে আসলে তার আত্মপরিচয়কেই হারিয়ে ফেলে, সে তার ঐতিহ্যকেই হারিয়ে ফেলে। আত্মপরিচয়কে সমুন্নত রাখা আমার কাছে জরুরি। সে কারণেই আমি এ বিলটি তুলেছি।