আজকের দিন তারিখ ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, সোমবার, ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব আত্মসমর্পণ করে কারাগারে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট

আত্মসমর্পণ করে কারাগারে দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৮, ২০২১ , ১২:১২ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক :  পুলিশের কাছে আত্মসমর্পণ করে কারাগারে গেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমা (৭৯)। বুধবার স্থানীয় সময় রাতে কোয়া-জুলু নাটাল প্রদেশে নিজের বাসভবনের কাছেই একটি কারাগারে দণ্ড ভোগ করতে যান তিনি। বৃহস্পতিবার বিবিসিসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর জানিয়েছে। জুমার আত্মসমর্পণের খবর জুমা ফাউন্ডেশনের পক্ষ থেকেও নিশ্চিত করা হয়েছে।

উল্লেখ্য, আদালত অবমাননার দায়ে গত ২৯ জুন জুমার ১৫ মাসের কারাদণ্ড হয়। দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ আদালতের দেওয়া ওই রায়ে জুমাকে স্বেচ্ছায় পুলিশে ধরা দিতে পাঁচ দিনের সময় বেঁধে দেওয়া হয়েছিল। রোববার রাতে ওই সময়সীমা শেষ হয়। কিন্তু প্রথমে জুমা পুলিশে ধরা দিতে অস্বীকৃতি জানান। তাঁর ভাষ্য, করোনা মহামারির মধ্যে এই বয়সে কারাগারে গেলে তা তাঁকে মৃত্যুর দিকে ঠেলে দেবে। পরে পুলিশের পক্ষ থেকে বুধবার মধ্যরাতের মধ্যে জুমাকে আত্মসমর্পণের সময়সীমা দেওয়া হয়েছিল।

আত্মসমর্পণের আগে জ্যাকব জুমার মেয়ে দুদু জুমা-সাম্বুদলা টুইটে বলেন, (বাবা কারাগারের পথে) যাত্রা করেছেন। তিনি ব্যাপক উজ্জীবিত রয়েছেন। দক্ষিণ আফ্রিকার কোনো সাবেক প্রেসিডেন্ট এর আগে কারাবন্দি হননি।