আজকের দিন তারিখ ১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, রবিবার, ৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য আইপিওতে ৩১ টাকা দরে পাওয়া যাবে এনার্জিপ্যাকের শেয়ার

আইপিওতে ৩১ টাকা দরে পাওয়া যাবে এনার্জিপ্যাকের শেয়ার


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: সেপ্টেম্বর ২৯, ২০২০ , ১১:২৭ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


দিনের শেষে প্রতিবেদক : বুক বিল্ডিং পদ্ধতির প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) বাজারে আসার প্রক্রিয়ায় থাকা এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন শেয়ার বিক্রির প্রথম পর্ব শেষ করেছে। এই পর্বে ‘যোগ্য বিনিয়োগকারী (Eligible Investor) তথা প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর কাছে শেয়ার বিক্রির জন্য নিলাম শেষ হয়েছে। দ্বিতীয় পর্বে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করা হবে।
নিলামে এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশনের শেয়ার মূল্যের প্রান্তসীমা নির্ধারণ হয়েছে ৩৫ টাকা। অর্থাৎ এই দরে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীর জন্য সংরক্ষিত শেয়ার বিক্রি শেষ হয়েছে। বিধি অনুসারে, এর চেয়ে কমপক্ষে ১০ শতাংশ কম মূল্যে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রি করতে হবে। সে হিসেবে শেয়ারের দর দাঁড়ায় ৩১ টাকা ৫০ পয়সা। সাধারণ বিনিয়োগকারীরা ৩১ টাকা দরে এই শেয়ার পাবেন।
এনার্জিপ্যাকের কাট-অফ প্রাইস নির্ধারণের জন্য গত ২১ সেপ্টেম্বর বিকাল ৫টায় নিলাম শুরু হয়। যা চলে ২৪ সেপ্টেম্বর বিকাল ৫টা পর্যন্ত। ৭২ ঘণ্টার নিলামে যোগ্য বিনিয়োগকারীদের প্রস্তাবিত দরের আলোকে প্রতিটি শেয়ারের কাট অফ প্রাইস ৩৫ টাকা নির্ধারণ হয়েছে।
আইন অনুসারে, কোম্পানিটিকে এখন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে শেয়ার বিক্রির অনুমতি চেয়ে আবেদন করতে হবে। এই অনুমতি পাওয়া গেলে কোম্পানিটি প্রসপেক্টাস প্রকাশ এবং শেয়ারের চাঁদা জমা নেওয়ার সময়সূচি প্রকাশ করবে।
এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন আইপিও’র মাধ্যমে পুঁজিবাজার থেকে ১৫০ কোটি টাকা সংগ্রহ করবে।
বিদ্যুৎ খাতের এই কোম্পানি উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি এলপিজি প্রকল্পের ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিওর ব্যয় নির্বাহ করবে।
উল্লেখ, কোম্পানিটির ৩০ জুন ২০১৯ সমাপ্ত সমন্বিত আর্থিক বিবরণী অনুযায়ী যথাক্রমে শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতিসহ) দাঁড়িয়েছে ৪৫.১৫ টাকা এং শেয়ারপ্রতি নিট সম্পত্তি মূল্য (পুনর্মূল্যায়ন সঞ্চিতি ব্যতিত) দাঁড়িয়েছে ৩০.২০ টাকায়। এ সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ৩.১৩ টাকা। আরো উল্লেখ্য, বিগত ৫টি আর্থিক বিবরণী অনুযায়ী কর পরবর্তী নিট মুনাফার ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা হয়েছে ২.২১ টাকা।
কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে লংকা বাংলা ইনভেস্টমেন্ট লিমিটেড।