আজকের দিন তারিখ ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব অরুণাচল ইস্যুতে ভারতের মনোবল বাড়াল যুক্তরাষ্ট্র

অরুণাচল ইস্যুতে ভারতের মনোবল বাড়াল যুক্তরাষ্ট্র


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: অক্টোবর ২, ২০২০ , ১১:২২ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : অরুণাচল প্রদেশ পুরোপুরিভাবে ভারতের অংশ বলে মনে করে মার্কিন যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার সেই বার্তা সাফ জানিয়ে দিল ওয়াশিংটন। এদিন ভারতের পাশে দাঁড়িয়ে আমেরিকা জানায় অরুণাচল প্রদেশকে তাদের সীমান্ত ভুক্ত বলে অন্য কোনও দেশ দাবি করলেও, তা যথার্থ নয়। খবর কলকাতা টোয়েন্টিফোরের।
বৃহস্পতিবার মার্কিন স্টেট ডিপার্টমেন্টের উচ্চপদস্থ কর্মকর্তা জানান, অরুণাচল প্রদেশ ইস্যুতে ভারতের পাশেই রয়েছে আমেরিকা। অন্য কোনও দেশ সেখানে অনুপ্রবেশ ঘটানোর চেষ্টা করলেও ভারতের প্রতি পদক্ষেপে আমেরিকার সমর্থন রয়েছে।
কার্যত এদিন চীনের নাম না করেই তোপ দাগে মার্কিন যুক্তরাষ্ট্র। জানিয়ে দেয় অরুণাচল প্রদেশের দাবিদার একমাত্র ভারতই। অন্য যে কোনও দেশ অরুণাচল প্রদেশের দাবি করলেও, তা অবৈধ বলে মনে করে আমেরিকা। ভারত চীন সাম্প্রতিক টানাপোড়েনের মাঝে আমেরিকার এই বিবৃতি নিঃসন্দেহে মনোবল বাড়াল ভারতের।
অন্যদিকে আন্তর্জাতিক মঞ্চে অরুণাচল প্রদেশ নিয়ে ভারতের দীর্ঘদিনের দাবিতেও সিলমোহর মজবুত হল বলে মনে করছেন বিশেষজ্ঞরা। উল্লেখ্য, অরুণাচল প্রদেশ নিয়ে ভারত ও চীন বিবাদ প্রায় ছয় দশকের। চীন বারবারই এই সীমান্তকে উত্তপ্ত করার চেষ্টা করে। দখলদারি মনোভাব নিয়ে অরুণাচল প্রদেশ সীমান্তে চীনের উসকানি দেওয়ার চেষ্টা সম্পর্কেও আন্তর্জাতিক দুনিয়া অবগত।