আজকের দিন তারিখ ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

৮ জুলাই চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুলাই ৬, ২০২৪ , ২:৫৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


দিনের শেষে প্রতিবেদক : চার দিনের রাষ্ট্রীয় সফরে আগামী ৮ জুলাই চীন যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রীর এ সফরে দুই দেশের মধ্যে বেশ কিছু সমঝোতা স্মারক সইসহ গুরুত্বপূর্ণ কয়েকটি ঘোষণা আসতে পারে।
সাংবাদিকদের পররাষ্ট্র সচিব বলেন, প্রধানমন্ত্রীর এবারের চীন সফরে বিনিয়োগ, আঞ্চলিক সহযোগিতা, রোহিঙ্গাসহ নানা ইস্যু আলোচনা হবে। তবে তিস্তা প্রকল্প নিয়ে কোনো কথা হবে কিনা তা এখনো নিশ্চিত নয়।
সূত্র জানায়, প্রধানমন্ত্রী ৮ জুলাই চীনের রাজধানী বেইজিং পৌঁছবেন। ৯ জুলাই তিনি সেদেশের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের সঙ্গে বৈঠক করবেন। ১০ জুলাই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে বৈঠক করবেন। একইদিন চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেস অব চায়নার প্রেসিডেন্ট ঝাও লেজির সঙ্গেও বৈঠক করবেন শেখ হাসিনা। এছাড়া চীন সফরে বাংলাদেশের একটি ব্যবসায়ী প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে যাচ্ছে। তারা সেখানে চীনা ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক করবেন।
প্রধানমন্ত্রীর চীন সফর সামনে রেখে দেশটির কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানচাওয়ের নেতৃত্বে একটি প্রতিনিধিদল ইতোমধ্যেই ঢাকা সফর করেছে। লিউ জিয়ানচাও জানিয়েছেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের প্রতীক্ষায় রয়েছে চীন। এই সফর সফল করতে উভয় পক্ষ কাজ করছে।
প্রসঙ্গত, প্রধানমন্ত্রীর চীন সফরের বিষয়টি গত ২৮ জুন নিশ্চিত করেছিলেন পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ। সেদিন ঢাকা সফররত চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের মন্ত্রী লিউ জিয়ানচাওয়ের সঙ্গে বৈঠকের পর তিনি বিষয়টি নিশ্চিত করেন। সে সময় পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ জানিয়েছিলেন, প্রধানমন্ত্রীর চীন সফর দুই দেশের সম্পর্ককে আরও দৃঢ় করবে।
সম্প্রতি প্রধানমন্ত্রীর দিল্লি সফরে ভারতের সঙ্গে বেশ কয়েকটি সমঝোতা স্মারকে সই হয়েছে। এর মধ্যে গঙ্গা ও তিস্তার পানিবণ্টনও রয়েছে। যদিও ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী পানিবণ্টন চুক্তির বিরোধিতা করেছেন।
দিল্লি সফর নিয়ে গত ২৫ জুন আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের জন্য ভারত-চীন দুই দেশই গুরুত্বপূর্ণ, বাংলাদেশ কারও দিকেই ঝুঁকে নেই।