আজকের দিন তারিখ ২৫শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
ধর্ম ও জীবন ৭ জুনের মধ্যেই হজ নিবন্ধন সনদ সংগ্রহ করতে হবে

৭ জুনের মধ্যেই হজ নিবন্ধন সনদ সংগ্রহ করতে হবে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ২:১৪ অপরাহ্ণ | বিভাগ: ধর্ম ও জীবন


Hajঅনলাইন ধর্ম ডেস্ক: বেসরকারি ব্যবস্থাপনায় হজ গমনেচ্ছুদের নিবন্ধন আগামী মঙ্গলবারের (০৭ জুন) পর আর বাড়ানো হবে না। তাই এ সময়ের মধ্যেই নিবন্ধন সম্পন্ন করে নিবন্ধন সনদ সংগ্রহ করতে হবে। যারা নিবন্ধন সনদ নিতে ব্যর্থ হবেন, তারা হজে যেতে পারবেন না।

রোববার (০৫ জুন) দুপুরে ধর্ম বিষয়ক মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের তথ্য কর্মকর্তা আনোয়ার হোসাইন।

আগের নির্ধারিত সময় অনুযায়ী হজ নিবন্ধনের টাকা জমার শেষ সময় ছিল গত ৩০ মে। ওইদিন সময় বাড়িয়ে তা ৭ জুন করা হয়।

এ বছর নতুন করে প্রাক-নিবন্ধন শুরু করে ধর্ম মন্ত্রণালয। প্রাক-নিবন্ধন শেষে হজ প্যাকেজের পুরো টাকা পরিশোধ করে হজে যেতে নিবন্ধন করতে হচ্ছে হজে গমনেচ্ছুদের। অনুমোদিত ২৪টি ব্যাংকের মাধ্যমে টাকা পরিশোধ করে পিলগ্রিম আইডি পাওয়া সাপেক্ষে হজে অংশ নিতে পারবেন তারা।

চুক্তি অনুযায়ী এবার বাংলাদেশ থেকে বেসরকারি ব্যবস্থাপনায় ৯১ হাজার ৭৫৮ জন এবং সরকারি ব্যবস্থাপনায় ১০ হাজার জন হজে যেতে পারবেন।

এর আগে গত ১১ জানুয়ারি হজ প্যাকেজের অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এবার সরকারি ব্যবস্থাপনা প্যাকেজে কোরবানিসহ ৩ লাখ ৬০ হাজার ২৮ টাকা এবং কোরবানি ছাড়া ৩ লাখ ৪ হাজার ৯০৩ টাকা খরচ হবে। আর বেসরকারি ব্যবস্থাপনায় মূল খরচ ধরা হয়েছে ১ লাখ ৫৫ হাজার ৪৪১ টাকা। তবে খাওয়া ও বাড়িভাড়া যোগ করে প্যাকেজ ঠিক করবে সংশ্লিষ্ট এজেন্ট।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১২ সেপ্টেম্বর পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।