আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড ১ লাখ বছরে প্রথম বরফশূন্য হচ্ছে উত্তর মেরু

১ লাখ বছরে প্রথম বরফশূন্য হচ্ছে উত্তর মেরু


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৯:২১ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


14কাগজ অনলাইন ডেস্ক: বিশ্বব্যাপী নিয়ন্ত্রণহীনভাবে বেড়ে যাচ্ছে নগরায়ন। আর এই নিয়ন্ত্রণহীন এবং পরিকল্পনাহীন নগরায়নের কারণে বিপন্ন হয়ে পড়ছে পরিবেশ। মানুষের কারণেই যে সভ্যতা ধ্বংসের মুখে দাঁড়িয়ে আছে তার আরো একটি অশনিসংকেত পাওয়া গেল। বিজ্ঞানীরা জানিয়েছেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বেড়ে যাওয়ায় উত্তর মেরুর বরফ গলে সম্পূর্ণ নিঃশেষের পথে।

এক লাখ বছরের মধ্যে এই প্রথম একেবারে বরফহীন হতে চলেছে উত্তর মেরু। যে হারে বরফ গলছে, তাতে চলতি বছর বা আগামী বছরের মধ্যেই বরফের আর কোনো নিদর্শনই খুঁজে পাওয়া যাবে না পৃথিবীর উত্তরাংশে অবস্থিত এই অঞ্চলটিতে। আর উত্তর মেরুর বরফ গলে যাওয়া মানে বিশ্বজুড়ে ভয়াবহ বন্যার আশঙ্কা।

যুক্তরাষ্ট্রের বরফ ও তুষার বিষয়ক গবেষণা সংস্থা ‘ইউএস ন্যাশনাল স্নো অ্যান্ড আইস ডেটা সেন্টার’র তথ্য মতে, চলতি বছর উত্তর মেরুর মাত্র ১.১১ কোটি বর্গ কিলোমিটার জুড়ে বরফ দেখা গেছে। গত ৩০ বছর সেখানে ১.২৭ কোটি বর্গ কিলোমিটার বরফ ছিল। অর্থাত্‍‌, ১৫ লাখ বর্গ কিলোমিটার বরফ গলে গেছে। আয়তনের দিক থেকে যা ৬টি ব্রিটেনের সমান।

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের পরিবেশ গবেষক অধ্যাপক পিটার ওয়াডহ্যামস’র ভাষায়, ‘আমি চার বছর আগেই বলেছিলাম। তখন আমার দাবি ঘিরে বিতর্ক তৈরি হয়েছিল। যদি বরফ একেবারে অদৃশ্য হয়ে নাও যায় তাহলেও এ বছর রেকর্ড পরিমাণ বরফ গলবে। বরফহীন হয়ে যাওয়া মানে, উত্তর মেরুর মধ্যবর্তী অঞ্চল ও উত্তরমেরু বরফ-শূন্য হয়ে যাওয়া।’

এর আগে শেষবার উত্তর মেরু একেবারে বরফহীন হয়েছিল ১ লাখ ২০ বছর আগে। ওয়াডহ্যামস জানান, বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির ফলে চরম মাশুল গুনতে হবে। আগামী ৫ বছরে বিশ্বের উষ্ণতা ০.৬ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাবে।