আজকের দিন তারিখ ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি স্মার্টফোনের মূল্য ১১ লাখ টাকা

স্মার্টফোনের মূল্য ১১ লাখ টাকা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ১:১১ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


8অনলাইন ডেস্ক: শিরোনাম পড়ে কি ভাবছেন? একটা স্মার্টফোনের মূল্য আবার ১১ লাখ টাকা হতে পারে? এ দামে তো টয়োটার ১৩০০ সিসির একটি রিকন্ডিশন গাড়ি কিনতে পাওয়া যায়। কোন বানানো গল্প আপনাকে শোনাবো না। ইজরায়েলি ফোন নির্মাতা প্রতিষ্ঠান সিরিন ল্যাবস তাদের প্রথম স্মার্টফোন বাজারে এনেছে যে ফোনটির মূল্য ১৪ হাজার ডলার।

ভ্যাট ও ট্যাক্স বাদে বাংলাদেশি মুদ্রায় ১১ লাখ টাকারও বেশি। ফোনটির মডেল দ্য সলেরিন। এই ফোনটির বিশেষ কিছু বৈশিষ্ট্য রয়েছে। ফোন কল এবং বার্তা নিয়ে যদি আপনি নিরাপত্তাহীনতায় ভুগেন, এই ফোনটি আপনাকে দেবে সর্বোচ্চ নিরাপত্তা। টাইটানিয়াম- ক্ল্যাড নামে বিশেষ এক অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে ফোনটিতে। তবে চাইলেই সাধারণ অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমও ব্যবহার করা যাবে ফোনটিতে।

পৃথিবীতে এটি প্রথম ফোন যেখানে বিশেষভাবে ১ শতাংশ ব্যক্তিগত তথ্যও ফাঁস হওয়ার কোন সম্ভাবনা নেই। ৮ বিট স্কিন ব্যবহার করা হয়েছে ফোনটিতে। ২৫৬ বিট এইএস এনক্রিপশন দিয়ে ডাটাগুলো নিরাপদে সংরক্ষণ করা হবে ফোনটিতে। নিরাপত্তা খাত ছাড়া এই ফোনটি পুরাদস্তুর সাধারণ।

৫.৫ ইঞ্চির কিউএইচডি আইপিএস এলসিডি ৪কে ডিসপ্লে রয়েছে ফোনটিতে। স্ন্যাপড্রাগনের ৮১০ চিপস, ৪ জিবি র‌্যাম এবং ১২০ জিবি বিল্ট ইন মেমোরি রয়েছে। এতে কোন অতিরিক্ত মেমোরি কার্ড ব্যবহার করার সুযোগ নেই। ’ট্যাকনিক্যাল লেদার’ বা এক ধরণের চামড়া যা দেখতে কার্বন ফাইবারের মতো এমন উপকরণ দিয়ে ফোনটি বানানো হয়েছে।

নির্বিঘ্নে ব্যবহার করার জন্য দ্য সলেরিনে ৪,০৪০ মিলি অ্যাম্পিয়ার আওয়ারের ব্যাটারি ব্যবহার করা হয়েছে।

সাধারণভাবে এই ফোনটি স্যামসাংয়ের এস৭ এজ অথবা আইফোনের ৬এস প্লাসের চেয়ে ফিচারে পিছিয়ে রয়েছে। কিন্তু নিরাপত্তায় এই ফোনটি সব নামকরা মোবাইল নির্মাতা প্রতিষ্ঠানদের পেছনে ফেলে দিয়েছে।