আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় সৌদি বাদশাহ সালমানের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আজ

সৌদি বাদশাহ সালমানের সঙ্গে শেখ হাসিনার বৈঠক আজ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ১১:৩৪ পূর্বাহ্ণ | বিভাগ: জাতীয়


2এম ওয়াই আলাউদ্দিন, সৌদি আরব থেকে: সৌদি আরব সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রবিবার সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে বৈঠক করবেন। জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহ’র আল সালাম প্রাসাদে এই বৈঠক অনুষ্ঠিত হবে। বৈঠকে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হবে।

জানা গেছে, সৌদি আরবে বাংলাদেশের শ্রমবাজার সম্প্রসারণ, দ্বিপাক্ষিক ব্যবসা-বাণিজ্য, বিভিন্ন প্রকল্পে সৌদি সহযোগিতা বৃদ্ধি এবং হজ্ব ব্যবস্থাপনার মত বিষয়গুলো সৌদি বাদশাহ’র সাথে দ্বিপাক্ষিক আলোচনায় প্রাধান্য পাবে। সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মাদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ বাদশাহ’র প্রাসাদে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন বলে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে।

এদিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পবিত্র ওমরাহ পালন করেছেন। শুক্রবার মধ্য রাতে তিনি জেদ্দা থেকে পবিত্র মক্কা নগরীতে পৌঁছান। প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, প্রধানমন্ত্রী শুক্রবার রাতে ওমরাহ পালন করেছেন এবং কাবা শরীফে বিশেষ মোনাজাতে অংশগ্রহণ করেন। প্রধানমন্ত্রী দেশ ও জনগণ এবং সমগ্র মুসলিম উন্মাহ’র শান্তি, সমৃদ্ধি এবং উন্নতি কামনা করে বিশেষ মোনাজাত করেন।

ধর্মীয় রীতিনীতি অনুযায়ী শেখ হাসিনা পবিত্র কাবা শরিফ তাওয়াফ করেন এবং সাফা ও মারওয়া পাহাড়ে পায়ে হেঁটে এবং দৌড়ে ওমরাহ’র অনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। পরে তিনি ফজরের নামাজ আদায় করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী এবং প্রধানমন্ত্রীর অন্য সফরসঙ্গীরাও এ সময় পবিত্র ওমরাহ পালন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জেদ্দা থেকে সড়কপথে মক্কা নগরীতে আসেন। প্রধানমন্ত্রী সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে ৫ দিনের সরকারি সফরে বর্তমানে সৌদি আরব অবস্থান করছেন। প্রধানমন্ত্রী গত শুক্রবার রাতে ঢাকা থেকে বিমানের ভিভিআইপি ফ্লাইটে কিং আব্দুল আজিজ বিমানবন্দরে অবতরণের পর কিং ফয়সাল প্যালেসে এক ভোজসভায় যোগ দেন। সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন নায়েফ বিন আব্দুল আজিজ বাংলাদেশের প্রধানমন্ত্রীর সম্মানে এই নৈশভোজের আয়োজন করেন। শেখ রেহানা, সৌদি আরবের হজ এবং ওমরাহ বিষয়ক মন্ত্রী ড. মোহাম্মাদ সালেহ বিন তাহের বেনটেন, ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক (আইডিবি) প্রেসিডেন্ট ড. আহমেদ মোহাম্মাদ আলী আল মাদানী, অর্গানাইজেশন অব ইসলামিক কনফারেন্স (ওআইসি) এর মহাসচিব ইয়াদ বিন আমিন মাদানী অন্যান্যের মধ্যে ভোজসভায় অংশগ্রহণ করেন।