আজকের দিন তারিখ ২৭শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১২ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজনীতি সৌদিতে বাংলাদেশি শ্রমিক নিতে খালেদার অনুরোধ

সৌদিতে বাংলাদেশি শ্রমিক নিতে খালেদার অনুরোধ


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৬, ২০১৬ , ১:৫৮ অপরাহ্ণ | বিভাগ: রাজনীতি


khaleda - Copyকাগজ অনলাইন প্রতিবেদক: সৌদি আরবে বাংলাদেশ থেকে দক্ষ-অদক্ষ শ্রমিক নিতে সৌদি সরকারকে অনুরোধ জানিয়েছেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া।

সোমবার (০৬ জুন) সংবাদ মাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে এ অনুরোধের বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সূদীর্ঘকাল থেকেই সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক অত্যন্ত নিবিড় ও আন্তরিকতাপূর্ণ। এই সম্পর্ক ইতিহাস, ঐতিহ্য, ধর্মবিশ্বাস ও মূল্যবোধের দ্বারা উদীপ্ত। প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান তার শাসনামলে সৌদি আরবের সঙ্গে বিশেষ ক‍ূটনৈতিক সম্পর্ক গড়ে তুলেছিলেন। তার গতিশীল নেতৃত্বের কারণেই তখন থেকে সৌদি আরবসহ মুসলিম বিশ্বের সঙ্গে উষ্ণ সম্পর্ক বিদ্যমান রয়েছে।

এই সম্পর্কের ধারাবাহিকতায় বিগত বিএনপি সরকারগুলো সৌদি সরকারের সঙ্গে ভ্রাতৃত্বসূলভ সম্পর্ক আরো জোরদার করে। জিয়াউর রহমানের আমলেই সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের শ্রমবাজারে ব্যাপকহারে বাংলাদেশি শ্রমিকদের প্রবেশ শুরু হয়।

বিবৃতিতে বলা হয়- বর্তমানে বাংলাদেশে জনশক্তি রপ্তানীতে নিম্নমূখী প্রবণতা প্রকট আকার ধারণ করেছে। প্রতি বছরেই রেমিটেন্সের আয় কমে যাচ্ছে। এমতাবস্থায় সৌদি শ্রমবাজারে বাংলাদেশি শ্রমিক নিয়োগ বন্ধ থাকায় বাংলাদেশের অর্থনীতিতে বিরুপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। বাংলাদেশ-সৌদি আরব দুই ভ্রাতৃপ্রতীম দেশ যারা নিজেদের নানামুখী সংকট উত্তরণে বদ্ধপরিকর এবং শিক্ষা ও কারিগরি খাতসহ নানাবিধ উন্নয়ন অগ্রগতির অংশীদার।

বিএনপি আশা প্রকাশ করে যে, বাংলাদেশি শ্রমিক নিয়োগে সৌদি কর্তৃপক্ষ সকল বিধি-নিষেধ প্রত্যাহার করবে এবং তাতে আবারো বাংলাদেশি দক্ষ-অদক্ষ শ্রমিকরা সৌদি আরবের শ্রমবাজারে প্রবেশ করতে সক্ষম হবে।

ফলে বাংলাদেশি শ্রমিকদের ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি বিশেষভাবে অনুরোধ জানাচ্ছে।