আজকের দিন তারিখ ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড সেইনের পানিতে ডুবছে প্যারিস

সেইনের পানিতে ডুবছে প্যারিস


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০১৬ , ১২:২৫ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


5অনলাইন আন্তর্জাতিক ডেস্ক: টানা বর্ষণের কারণে গত ৩০ বছরের মধ্যে সর্বোচ্চ উচ্চতায় বয়ে যাচ্ছে ফ্রান্সের সেইন নদীর পানি। ইতোমধ্যে রাজধানী প্যারিসের অনেক এলাকাই প্লাবিত হয়ে গেছে। বন্যা ঝুঁকিতে পড়েছে প্যারিস। গুরুত্বপূর্ণ অনেক স্থাপনাসহ ইতোমধ্যে বন্ধ করা হয়েছে অনেক এলাকায় মেট্রোরেল চলাচল।

সেইন নদীর পানি স্বাভাবিকের চেয়ে সাড়ে ছয় মিটার বেশি উচ্চতায় প্রবাহিত হওয়ার তা সপ্তাহের শেষ নাগাদও নাও কমতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ভারি বর্ষণের ফলে সৃষ্ট এ বন্যায় ইউরোপজুড়ে এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু হয়েছে। বন্যার পানি বিস্তৃত হয়েছে ফ্রান্স থেকে ইউক্রেন পর্যন্ত। নিহতের মধ্যে দু’জন ফ্রান্সের এবং ১০ জন জার্মানির দক্ষিণাঞ্চলের।

এছাড়া রোমানিয়াতে দু’জন এবং বেলজিয়ামে বন্যার কারণে একজনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিবিসি। বন্যায় আক্রান্ত হয়েছে অস্ট্রিয়া, নেদারল্যান্ডস এবং পোল্যান্ডও। হাজারো মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন। বন্যার কারণে ফ্রান্সের বীমা কোম্পানিগুলোকে ৬০ কোটি ইউরো ক্ষতির মুখে পড়তে হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

১৮৭৩ সালের পর ফ্রান্সে মে মাসে এবারই সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ওই বছর সেইন নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৮ দশমিক ৬২ মিটার বেশি উচ্চতায় প্রবাহিত হয়েছিল। এরপর ১৯৫৫ এবং ১৯৮২ সালে বড় বন্যার মুখে পড়েছিল ফ্রান্স।