আজকের দিন তারিখ ২৫শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ১১ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় সব সরকারি ক্রয় ডিজিটাল পদ্ধতিতে হবে

সব সরকারি ক্রয় ডিজিটাল পদ্ধতিতে হবে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ৬:২৮ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


CPTUকাগজ অনলাইন প্রতিবেদক: চলতি বছরের ডিসেম্বরের মধ্যে দেশের সব সরকারি ক্রয় ডিজিটাল পদ্ধতিতে করা হবে। এ লক্ষ্যে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অধীন সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন নতুন ডাটা সেন্টার স্থাপন করতে যাচ্ছে।

বুধবার শেরে বাংলা নগরের পরিকল্পনা কমিশনে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সিঙ্গাপুরভিত্তিক থাকরাল ইনফরমেশন সিস্টেমস প্রাইভেট লিমিটেড এবং স্থানীয় শার্ক লিমিটেডের যৌথ উদ্যোগের সঙ্গে স্বাক্ষরিত এ চুক্তির আওতায় উচ্চ ক্ষমতার ওই ডাটা সেন্টারটি বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের জাতীয় ডাটা সেন্টারে স্থাপন করা হবে। একই সঙ্গে এর মিরর ডাটা সেন্টার স্থাপন করা হবে সিপিটিইউ’তে।

নতুন এ ডাটা সেন্টারের মাধ্যমে দেশের মোট ২৫ হাজার সরকারি ক্রয়কারী অফিস ইলেকট্রনিক গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) সিস্টেমে যুক্ত হবে। চুক্তি স্বাক্ষর উপলক্ষে পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, আইএমইডি’র মহাপরিচালক ও অতিরিক্ত সচিব সেফাউল আলম, সিপিটিইউ’র মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মো. ফারুক হোসেন, বিশ্বব্যাংকের প্রধান ক্রয় বিশেষজ্ঞ ড. জাফরুল ইসলাম, থাকরাল ইনফরমেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বাসাব বাগচী, শার্কের ব্যবস্থাপক অপারেশন মো. রিয়াজ উদ্দিন ও সিপিটিইউ’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চুক্তির আওতায় নতুন ডাটা সেন্টার স্থাপনের পর পাঁচ বছর পর্যন্ত ওই প্রতিষ্ঠান দু’টি এর সেবায় নিযুক্ত থাকবে।

চুক্তি স্বাক্ষর উপলক্ষে আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহম্মদ বলেন, সরকার দেশে ই-জিপি’র দ্রুত বাস্তবায়ন চায়। এ লক্ষ্য অর্জনে কাজ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

সিপিটিইউ’র মহাপরিচালক বলেন, চুক্তি স্বাক্ষরের তিন মাসের মধ্যেই নতুন ডাটা সেন্টার স্থাপনে তারা আশাবাদী। সেই জন্য আন্তরিকভাবে কাজ করতে তিনি সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করেন। বিশ্বব্যাংকের সহায়তায় সিপিটিইউ দেশে সরকারি ক্রয় ডিজিটাল পদ্ধতিতে করতে যাচ্ছে।