আজকের দিন তারিখ ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, বুধবার, ২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস/////, জাতীয় সবুজ-শ্যামল বাংলা ফিরিয়ে আনতে গাছ লাগান: প্রধানমন্ত্রী

সবুজ-শ্যামল বাংলা ফিরিয়ে আনতে গাছ লাগান: প্রধানমন্ত্রী


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১৫, ২০১৬ , ৪:০৫ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////,জাতীয়


PM-Tree989কাগজ অনলাইন প্রতিবেদক: সবুজ-শ্যামল বাংলাকে ফিরিয়ে আনতে বেশি করে গাছ লাগানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার (১৫ জুন) দুপুরে গণভবনে কৃষক লীগ আয়োজিত বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী।

আগামী তিনমাস প্রত্যেককে ফলজ, বনজ ও ঔষধি অন্তত তিনটি করে গাছ লাগানোর আহ্বান জানিয়ে শেখ হাসিনা বলেন, গাছ লাগানো বিলাসিতা নয়। আমাদের প্রয়োজনেই এটা অত্যন্ত জরুরি।

তিনি বলেন, গাছ লাগানোর মাধ্যমে সুবজ শ্যামল বাংলাকে ফিরিয়ে আনতে হবে। নিজেরা গাছ লাগানোর পাশাপাশি গাছ লাগাতে অন্যদের উদ্ধুদ্ধ করতে দলের নেতাকর্মী, জনপ্রতিনিধি, সরকারি কর্মচারীসহ সমাজের সচেতন মানুষদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী।

উপকূলীয় অঞ্চলে বেশি করে গাছ লাগানোর পাশাপাশি সেখানে অর্থকরী ফসল লাগানোরও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

বনায়নে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে শেখ হাসিনা বলেন, সরকার দেশে ১৭ শতাংশ বনায়ন করতে সক্ষম হয়েছে। সরকারের লক্ষ্য, এটাকে ২৫ শতাংশে উন্নীত করা।

কৃষির সম্প্রসারণে নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, সরকার শিল্পায়নের ‍পাশাপাশি কৃষি ও কৃষি প্রক্রিয়াজাতকরণের ওপর গুরুত্ব দিচ্ছে।

পরে প্রধানমন্ত্রী গণভবনে তিনটি গাছের চারা রোপন করেন।

কৃষক লীগের সভাপতি মোতাহার হোসেন মোল্লার সভাপতিত্বে বক্তব্য দেন বন ও পরিবেশমন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, আওয়ামী লীগের কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ড. আব্দুর রাজ্জাক, সাংগঠনিক সম্পাদক আফম বাহাউদ্দিন নাছিম, কৃষক লীগের সাধারণ সম্পাদক খোন্দকার শামসুল হক রেজা প্রমুখ।