আজকের দিন তারিখ ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় শিগগিরই হবে ‘এভিয়েশন বিশ্ববিদ্যালয়’

শিগগিরই হবে ‘এভিয়েশন বিশ্ববিদ্যালয়’


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০১৬ , ৪:২১ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


2011কাগজ অনলাইন প্রতিবেদক: দেশের সিভিল এভিয়েশন খাতে দক্ষ জনবল তৈরির লক্ষ্যে শিগগিরই ‘এভিয়েশন বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করা হবে বলে জানিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

শনিবার (০৪ জুন) রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে ‘ভিজিটি বাংলাদেশ ২০১৬: এভিয়েশন সেক্টরের ভূমিকা ও প্রভাব’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

ট্রাভেল ম্যাগাজিন ভ্রমণ এবং বাংলাদেশ ট্যুরিজম বোর্ড, মিনিস্ট্রি অব সিভিল এভিয়েশন অ্যান্ড ট্যুরিজম এই সেমিনারের আয়োজন করে।

মন্ত্রী বলেন, ‘কয়েকটি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে এভয়িশেন বিষয়ক কোর্স চালু করা হয়েছে। এ জন্য আমরা তাদের ধন্যবাদ জানাই। তবে এ পেশায় আগ্রহী শিক্ষার্থীদের চাহিদার কথা বিবেচনা করে ‘এভিয়েশন বিশ্ববিদ্যালয়’ প্রতিষ্ঠা করা হবে।’

এভিয়েশন সেক্টরে ৭টি বিমানবন্দর চালু আছে উল্লেখ করে মেনন বলেন, ‘আমাদের মোট ১৫টি বিমানবন্দর থাকলেও চালু আছে অর্ধেকেরও কম। আমরা চেষ্টা করে যাচ্ছি সবগুলো বিমানবন্দরকে কাজে লাগাতে। ২০১৯ সালের মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাজ সম্পন্ন হবে। তখন আমাদের বিমানবন্দর নসংক্রান্ত সমস্যা অনেকটাই কমে যাবে।’

পর্যটন খাত বিকশিত হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, ‘ট্যুরিজম খাতে বাংলাদেশের অবস্থান বিষয়ে আন্তর্জাতিক ক্ষেত্রে ধারণা দিতে সক্ষম হয়েছি। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো- আর্থিকভাবে সাশ্রয়ী সুবিধা থাকায় গত কয়েক বছরে দেশের মানুষের পর্যটনে আগ্রহ বেড়েছে।’

বাজেটে পর্যটন খাতে বরাদ্দ বেড়েছে, তবে যে গতিতে এ খাত এগোচ্ছে তাতে এর উন্নয়নে আরো গুরুত্ব দেয়া উচিত বলেও মন্তব্য করেন তিনি।

বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব রফিকুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে আরো উপস্থিত ছিলেন- সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এহসানুল গণি, কম্পট্রোলার জেনারেল অব বাংলাদেশ মাসুদ হোসেন, মালয়েশিয়া বাংলাদেশ চেম্বারের সাবেক সভাপতি ও ড্যাফোডিল বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এমডি সবুর খান প্রমুখ।