আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি

শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ৪:২৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


teacherঅনলাইন প্রতিবেদক : বাংলাদেশ শিক্ষক সমিতির সভাপতি অধ্যক্ষ এম এ আউয়াল সিদ্দিকী অবিলম্বে শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণের দাবি জানিয়েছেন। জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে বৃহস্পতিবার সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে তিনি এ দাবি জানান। শিক্ষাব্যবস্থাকে জাতীয়করণের দাবিতে বাংলাদেশ শিক্ষক সমিতি এ সংবাদ সম্মেলন আয়োজন করে।

অধ্যক্ষ এমএ আউয়াল সিদ্দিকী বলেন, জাতীয়করণের লক্ষ্যে সরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মতো বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক এবং কর্মচারীদেরও জাতীয় বেতন স্কেল অনুযায়ী নিয়মিত বার্ষিক প্রবৃদ্ধি, মেডিকেলভাতা, বাড়িভাড়া ও সকল উৎসব ভাতাসহ পূর্বের ন্যায় শিক্ষকদের টাইম স্কেল দিতে হবে। সরকারি বিধি মোতাবেক স্বীকৃতি পাওয়া সব শিক্ষাপ্রতিষ্ঠানকে অবিলম্বে এমপিও করতে হবে। অবসর সুবিধা বোর্ড ও কল্যাণ ট্রাস্টের ফান্ডের ঘাটতি পূরণের লক্ষ্যে প্রতি বছর জাতীয় বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দেরও আহ্বান জানান তিনি।

তিনি বলেন, শিক্ষকরা অবসর গ্রহণের পর বিভিন্ন রকমের হয়রানির শিকার হন। তাদের হয়রানি বন্ধে শিক্ষক কর্মচারীগণ অবসর গ্রহণের পর তিন মাসের মধ্যে যাতে তাদের পাওনা আর্থিক সুবিধা পান তার ব্যবস্থা নিতে হবে। বেসরকারি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের সাথে সংযুক্ত প্রাথমিক শাখাকে বিদ্যালয়ের অবিচ্ছেদ্য অংশ হিসেবে গণ্য করে প্রাথমিক শাখায় নিয়োজিত শিক্ষকদের পূর্বের ন্যায় এমপিওভূক্ত করার দাবি জানাচ্ছি।

তিনি আরও বলেন, আর্থিক সুবিধাসহ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ডাবল শিফট, অতিরিক্ত শ্রেণি শাখা ও বিষয় খোলার অনুমতিদান এবং অনুমোদিত বিষয়, ডাবল শিফট ও অতিরিক্ত শ্রেণি শাখায় নিয়োজিত শিক্ষকদের অবিলম্বে এমপিওভূক্ত করা হোক। স্বতন্ত্র মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠার দাবি দীর্ঘদিনের। প্রশাসনিক জটিলতা ও দীর্ঘসূত্রিতা পরিহারের জন্য অবিলম্বে একটি স্বতন্ত্র মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর প্রতিষ্ঠা জরুরি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক বিলকিস জামান, সহ-সভাপতি অধ্যক্ষ সমরেন্দ্র নাথ সমর, আব্দুল খালেক, অধ্যক্ষ শাহানারা ফেরদৌস, শামসুল হুদা প্রামাণিক প্রমুখ।