আজকের দিন তারিখ ১৩ই জুন, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ৩০শে জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি যে কারণে গুগলে ৪চ্যান প্রতিষ্ঠাতা

যে কারণে গুগলে ৪চ্যান প্রতিষ্ঠাতা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১১, ২০১৬ , ১২:০৩ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


500অনলাইন ডেস্ক: চলতি বছরের মার্চে ইমেজবোর্ড ওয়েবসাইট ৪চ্যান-এর প্রতিষ্ঠাতা ক্রিস পুলিকে নিয়োগ দেয় মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল।
অনলাইনে ‘স্পর্শকাতর’ ছবি পোস্ট করার জন্য পরিচিত ৪চ্যান। ২০০৩ সালে উন্মোচিত হওয়া এই ওয়েবসাইটটি খ্যাতির তুলনায় কুখ্যাতিই অর্জন করেছে বেশি। পুলির নিয়োগের পর ধারণা করা হয়েছিল তিনি প্রতিষ্ঠানটির সামাজিক যোগাযোগের মাধ্যম গুগল+ এর জন্য কাজ করবেন।

এবার প্রতিষ্ঠানের পক্ষ থেকেই নিশ্চিত করা হয়েছে, গুগল+ এর মূল স্তম্ভ গুগল ফটোস এবং স্ট্রিম-এর ভাইস প্রেসিডেন্ট ব্যাডলি হরোউইজ -এর তত্ত্বাবধানেই কাজ করছেন পুলি। ব্যবসা-বাণিজ্যবিষয়ক প্রকাশনা বিজনেস ইনসাইডার জানিয়েছে, গুগলের নতুন ইনকিউবেটর ‘এরিয়া ১২০’-তে হরোউইজ-কে সাহায্য করতেই তাকে নিয়োগ দিয়েছে গুগল।

পুলি ‘এরিয়া ১২০’ প্রকল্পেই পুরো সময় কাজ করবেন বলেও নিশ্চিত করা হয়। জনগণের সামনে প্রতিষ্ঠানটির একজন প্রকৌশলী এমন আশ্বাসও দিয়েছেন যে, পুলিকে নেওয়া হলেও গুগল+ “কুখ্যাতির স্থান” হবে না।

শিশু নির্যাতনসহ নানা ধরনের বিতর্কিত ও অবৈধ কর্মকাণ্ডের ছবি পোস্ট করার মাধ্যমে খুব দ্রুত বিতর্কিত হয়ে উঠেছিল ৪চ্যান। তবে তারকাদের নগ্ন ছবি পোস্ট করার মাধ্যমে সবচেয়ে বেশি বিতর্ক সৃষ্টি হয়েছিল। ওই ঘটনার পরই ওয়েবসাইটটির নীতিমালায় পরিবর্তন আনা হয়।

২০১৫ সালের জানুয়ারিতে সাইটটির মূল প্রশাসন থেকে সরে দাঁড়ান পুলি। সে বছরই সেপ্টেম্বরে বিতর্কের মুখে সাইটটি বিক্রি করে দেওয়া হয়। এর আগে ২০১১ সালে ক্যানভাস নামের আরেকটি ইমেজ মেসেজ বোর্ড সাইট থেকে ৩০ লাখ মার্কিন ডলার আয় করেন তিনি।

গুগলে যোগদান নিয়ে একটি ব্লগে পুলি বলেছিলেন, “গুগলের মত দারুণ প্রতিষ্ঠানে ক্যারিয়ারের পরবর্তী ধাপ শুরু করার জন্য এবং আমার অভিজ্ঞতা বিতরন করতে আর অপেক্ষা করতে পারছিনা।”