আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড যুক্তরাষ্ট্র নয়, ভেনেজুয়েলার সঙ্গে আছে কিউবা

যুক্তরাষ্ট্র নয়, ভেনেজুয়েলার সঙ্গে আছে কিউবা


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৫:৫০ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


castroকাগজ অনলাইন ডেস্ক: সাস্রাজ্যবাদী যুক্তরাষ্ট্র নয়, ভেনেজুয়েলার সঙ্গে আছে কিউবা। এমনটিই জানিয়ে দিলেন কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো।

তিনি বলেছেন, সাস্রাজ্য বিস্তারের হাতিয়ার হিসেবে যুক্তরাষ্ট্র অরগানাইজেশন অব আমেরিকান স্টেটসকে (ওএএস) ব্যবহার করে। এ সংগঠনে আর যোগ দেবে না কিউবা।

ওএএসের মহাসচিব লুইস আলমারগো কিউবার ওপর অবরোধ আরোপের আহ্বান জানিয়েছেন। কিন্তু এর বিরুদ্ধে অবস্থান নিয়েছেন রাউল কাস্ত্রো।

কিউবার রাজধানী হাভানায় ক্যারিবীয় দেশগুলোর এক সম্মেলনে রাউল কাস্ত্রো বলেন, ওএএস যুক্তরাষ্ট্রের সাস্রাজ্য বিস্তারের হাতিয়ার।

১৯৬২ সালে ওএএস থেকে বহিষ্কার করা হয় কিউবাকে। যেহেতু দেশটির সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক আবার নতুন করে শুরু হয়েছে, সেহেতু আশা করা হচ্ছে কিউবা ওএএসে যোদ দেবে। কিন্তু সে সম্ভাবনা নাকোচ করে দিলেন রাউল কাস্ত্রো।

ওএএস ভেনেজুয়েলায় নতুন নির্বাচন প্রশ্নে গণভোট আয়োজনের জন্য প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে চাপ দিচ্ছে। রাউল কাস্ত্রোর মতে, মাদুরো নির্বাচিত প্রেসিডেন্ট। নির্বাচিত নেতা ও সরকারের প্রতি তাদের সমর্থন অব্যাহত থাকবে।

এদিকে স্পেনের প্রাক্তন প্রধানমন্ত্রী হোসে লুইস রদ্রিগেজ জাপাতেরো ভেনেজুয়েলা সফরে গিয়ে দেশটির সাজাপ্রাপ্ত কারাবন্দি বিরোধী নেতা লিওপোলডো লোপেজের সঙ্গে দেখা করেছেন।

সহিংসতায় উসকানি দেওয়ার দায়ে গত বছর লোপেজের ১৪ বছর জেল হয়। পরিবারের সদস্য ও আইনজীবী ছাড়া এই প্রথম কোনো ব্যক্তি হিসেবে লোপেজের সঙ্গে দেখা করলেন জাপাতেরো।

লোপেজের সমর্থকদের দাবি, তাদের নেতা নির্দোষ। রাজনৈতিক কারণে তাকে বন্দি করে রাখা হয়েছে।

লোপেজের বোন আদ্রিয়ানা লোপেজ জানিয়েছে, রামো ভের্দে সামরিক কারাগারে জাপাতেরোর সঙ্গে প্রায় ৯০ মিনিট কথা বলেন লোপেজ।

সরকার ও বিরোধী দলের মধ্যে সমঝোতার মাধ্যমের দেশটির রাজনৈতিক সংকট দূর জন্য কাজ করছেন জাপাতেরো।