আজকের দিন তারিখ ১৮ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ৪ঠা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস মিললো আইসিসির অনুমতি, যুক্তরাষ্ট্র যাচ্ছেন লামিচানে

মিললো আইসিসির অনুমতি, যুক্তরাষ্ট্র যাচ্ছেন লামিচানে


পোস্ট করেছেন: dinersheshey | প্রকাশিত হয়েছে: মে ১৮, ২০২৪ , ৪:০০ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস


দিনের শেষে ডেস্ক : ধর্ষণ মামলায় গেল ১৫ মে খালাস পান নেপালের তারকা স্পিনার সন্দীপ লামিচানে। এরপর বৃহস্পতিবার (১৬ মে) তাকে নেপাালের বিশ্বকাপ দলে অন্তর্ভূক্ত করতে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি’র কাছে অনুমতি চায় নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন (সিএএন)।  অবশেষে মিললো আইসিসির অনুমতি। শুক্রবার লামিচানেকে বিশ্বকাপ দলে অন্তর্ভূক্ত করতে অনুমতি দেয় আইসিসি। বিষয়টি নিশ্চিত করেছেন নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট চতুর বাহাদুর চাঁদ, ‘আইসিসি লামিচানেকে দলে অন্তর্ভূক্ত করতে অনুমতি দিয়েছে। এখন বিশ্বকাপ দলে তার অংশ নেওয়ার দুয়ার খুলে গেল। ইতোমধ্যে আমরা তাকে মার্কিন যুক্তরাষ্ট্রে পাঠানোর প্রস্তুতি শুরু করে দিয়েছি। যাতে করে সে ২২ মে নেপালের হয়ে হিউস্টন হ্যারিকেন্সের বিপক্ষে আনঅফিসিয়াল প্রস্তুতি ম্যাচে খেলতে পারে।’

মূলত এই ম্যাচে তাকে খেলানোর মাধ্যমে ফিটনেস দেখা হবে। যদি তাকে যথেষ্ট ফিট মনে হয় তাহলে অফিসিয়াল প্রস্তুতি ম্যাচেও তাকে খেলানো হবে এবং বিশ্বকাপ দলে যুক্ত করা হবে। জানা গেছে, উচ্চ আদালতে আপিল করার পর থেকেই নিয়মিত ক্রিকেট একাডেমিতে অনুশীলন চালিয়ে যাচ্ছিলেন এই লেগ স্পিনার। সেক্ষেত্রে ফিটনেসে তার খুব একটা সমস্যা হওয়ার কথা না। নেপালের তারকা এই স্পিনার ২০২২ সালে এক তরুণীকে ধর্ষণের অভিযোগে গ্রেপ্তার হন। এরপর চলতি বছরের শুরুতে সেই মামলায় ৮ বছরের কারাদণ্ড পান। কারাদণ্ড হওয়ায় লামিচানেকে সব ধরনের ক্রিকেট থেকে নিষিদ্ধ করে সিএএন। অবশ্য লামিচানে তাকে দেওয়া সেই দণ্ডাদেশের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করেন। সেখানে তিনি খালাস পান। তাকে সব ধরনের অভিযোগ থেকে মুক্তি দেওয়া হয়। এমনকি আর্থিক জরিমানা থেকেও।

খালাস পাওয়ার সঙ্গে সঙ্গেই নেপাল ক্রিকেট অ্যাসোসিয়েশন তার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। এরপর তারা আইসিসির কাছে অনুমতি চায় তাকে বিশ্বকাপ দলে অন্তর্ভূক্ত করতে। সেটাও তারা পেয়ে গেল। এখন লামিচানে নিজেকে ফিট প্রমাণ করতে পারলেই যুক্ত হয়ে যাবেন বিশ্বকাপ দলে।

তার আগে দুটি প্রস্তুতি ম্যাচও খেলবে তারা। ২৭ মে প্রথম প্রস্তুতি ম্যাচে তাদের প্রতিপক্ষ কানাডা। আর ৩০ মে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে তাদের শেষ প্রস্তুতি ম্যাচ। দুটি ম্যাচই হবে টেক্সাসে।