আজকের দিন তারিখ ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শনিবার, ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব, সারাবিশ্ব লীড মার্কিন নাগরিকদের ইউরোপ সফরে সতর্কতা জারি

মার্কিন নাগরিকদের ইউরোপ সফরে সতর্কতা জারি


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ১০:৫৮ পূর্বাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব,সারাবিশ্ব লীড


20অনলাইন আন্তর্জাতিক ডেস্ক: মার্কিন নাগরিকদের ইউরোপ ভ্রমণের ওপর সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর। ইউরোপে মার্কিনীদের ভ্রমণে সতর্কতা জারির এটি একটি বিরল ঘটনা। একটি সম্ভাব্য সন্ত্রাসী হামলার আশঙ্কা থেকেই এই সতর্কতা জারি করা হয়েছে বলে জানাচ্ছে পররাষ্ট্র দপ্তর।

পররাষ্ট্র দপ্তরের এই সতর্ক বার্তায় কোন সুনির্দিষ্ট হুমকির উল্লেখ করা হয়নি। তবে যারা গ্রীষ্মকালীন ছুটি কাটাতে ইউরোপে যান, তাদের সবার উদ্দেশ্যেই এটি জারি করা হয়েছে। ওই সতর্কবার্তায় বলা হয়েছে, ইউরোপে অধিক সংখ্যক মার্কিন নাগরিকের উপস্থিতি তাদের সম্ভাব্য সন্ত্রাসী হামলার লক্ষ্যবস্তুতে পরিণত করতে পারে।

সতর্কবার্তায় কিছু সম্ভাব্য ঝুঁকিপূর্ণ জায়গা এবং অনুষ্ঠানেরও উল্লেখ রয়েছে। এর মধ্যে প্যারিসে আগামী দশই জুন থেকে শুরু হতে যাওয়া ইউরো ২০১৬ ফুটবল টুর্নামেন্টের কথা বলা রয়েছে। যদিও এই টুর্নামেন্ট চলাকালে ফ্রান্সে জরুরি অবস্থা জারি করা থাকবে বলে দেশটির সরকার বলছে।

এছাড়া জুলাই মাসে ট্যুর ডে ফ্রান্স সাইকেল রেস এবং তার পরপর পোল্যান্ডের ক্যাথলিক ওয়ার্ল্ড ইয়ুথ ডে’কেও নাগরিকদের জন্য ঝুঁকিপূর্ণ অনুষ্ঠান হিসেবে উল্লেখ করছে যুক্তরাষ্ট্র।

মার্কিন পররাষ্ট্র দপ্তর প্রায়ই নিয়মিত ভাবেই বিভিন্ন দেশে স্বল্পকালীন ভ্রমণে সতর্কতা জারি করে থাকে। তবে ইউরোপের জন্য এমন সতর্কবার্তা জারির এটি একটি বিরল ঘটনা।

গত কুড়ি বছরে এই নিয়ে মোটে তিনবার মার্কিনীরা ইউরোপ সফরের উপর সতর্কতা জারি করল। গত নভেম্বরে প্যারিস হামলার পর দ্বিতীয়বারের মত সতর্কতাটি জারি করেছিল যুক্তরাষ্ট্র।