আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি মহাকাশ থেকে ফেইসবুক লাইভ!

মহাকাশ থেকে ফেইসবুক লাইভ!


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ৮:৩৫ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


mark-zuckerbergকাগজ অনলাইন ডেস্ক: সকাল বেলা ঘুম থেকে উঠে হাতের স্মার্টফোনের মাধ্যমে ফেইসবুকের নোটিফিকেশন আর মেসেজ চেক করাটা এখন হয়তো অনেকের জন্যই একটা সাধারণ বিষয়। অফিসের পিসিতে বা শিক্ষা প্রতিষ্ঠানের ল্যাবে কাজের ফাঁকে ফাঁকে একটু ফেইসবুকে চোখ বুলিয়ে নেওয়াটাও অনেকটা রোজকার ঘটনা। শুধু তা-ই নয়, জ্যামের মধ্যে গাড়িতে বসে বা বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার সময়ও ফেইসবুকের ব্যবহার চোখে পড়ার মতো।

এখন কাউকে যদি বলা হয়, মহাকাশ থেকেও করা যাবে ফেইসবুক ব্যবহার? আর এতে শুধু নোটিফিকেশন আর মেসেজ চেকই নয়, সঙ্গে হবে ফেইসবুক লাইভ ভিডিও’র মাধ্যমে আলাপও। না মোটেও মিথ্যা নয়, কারণ যিনি এই ঘোষণা দিয়েছেন, ফেইসবুক নিয়ে তার চেয়ে বেশি কেউ জানার কথা নয়।

মহাকাশে ইন্টারন্যাশনাল স্পেইস স্টেশন থেকে নভোচারীরা ব্যবহার করবেন ফেইসবুক। আর সেই সঙ্গে তারা ফেইসবুক লাইভে আলাপ জমাবেন বিশ্বের সবচেয়ে বড় সামাজিক যোগাযোগের এই মাধ্যমের প্রধান স্বয়ং মার্ক জাকারবার্গের সঙ্গে।

১ জুন, বাংলাদেশ সময় রাত ২ টা ৬ মিনিটে নিজের অ্যাকাউন্ট থেকে এক পোস্টের মাধ্যমে এমন ঘোষণা দেন জাকারবার্গ। সেই সঙ্গে তার ভক্তদের বলেন নভোচারীদের উদ্দেশ্যে তাদের কোনো প্রশ্ন থাকলে, তারা যাতে ওই পোস্টের নিচে কমেন্ট করেন। ভক্তদের প্রশ্ন নভোচারীদের কাছে পৌছে দেওয়ার আশ্বাস দেন তিনি।

ওই পোস্টে তিনি বলেন, “আগামিকাল (জুন ১) এই প্রথমবারের মতো আমরা মহাকাশ থেকে ফেইসবুক লাইভ ব্যবহার করতে যাচ্ছি। আগামিকাল, ১ জুন, প্যাসিফিক স্ট্যান্ডার্ড টাইম সকাল ৯টা ৫৫মিনিটে ইন্টারন্যাশনাল স্পেইস স্টেশন-এ থাকা নভোচারীদের সঙ্গে আমি ফেইসবুক প্রধান কার্যালয় থেকে সরাসরি সম্প্রচার করতে যাচ্ছি। আপনাদের প্রশ্নগুলো নিচে কমেন্ট করুন, আমি যতগুলো পারি জিজ্ঞাসা করব।”

পোস্টের সবার উপরে থাকা এক কমেন্টে অ্যান্ডি ক্লেগ নামের এক ফেইসবুক ব্যবহারকারী মজা করে বলেন, “আমি যখন আমার অ্যাপার্টমেন্ট থেকে কাজে ওয়াইফাই ব্যবহার করতে পারি না, তখন আপনি মহাকাশে ফেইসবুক নিয়ে যাচ্ছেন। কী আশ্চর্য!”

মোহাম্মদ বোউমেনজেহ নামের আরেক ব্যবহারকারী বলেন, “মার্ক অনেকটা এমন: আমি সারা পৃথিবীকে সংযুক্ত করেছি, এখন সময় পুরো বিশ্বজগৎ-কে সংযুক্ত করব।”