আজকের দিন তারিখ ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, শুক্রবার, ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য ভোগবাদী অর্থনীতির দিকে ঝুঁকছি

ভোগবাদী অর্থনীতির দিকে ঝুঁকছি


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৫:৪৪ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


hasanকাগজ অনলাইন প্রতিবেদক: ‘আমরা কল্যাণ অর্থনীতি থেকে আস্তে আস্তে ভোগবাদী অর্থনীতির দিকে ঝুঁকে যাচ্ছি। আয় এবং সম্পদের বৈষম্য বেড়ে গেছে। বৈষম্য মানুষের মাঝে যে ক্ষোভ তৈরি করে, তা অর্থনীতির জন্য খুবই ক্ষতিকর।’

রোববার জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে ‘তথ্য অধিকার আইন ও প্রান্তজন-বান্ধব সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচি’ প্রকল্পের আওতায় ‘প্রস্তাবিত বাজেট ২০১৬-১৭ কতটা প্রান্তজন-বান্ধব?’ শীর্ষক মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন। মতবিনিময় সভার আয়োজন করে সমুন্নয়।

সমুন্নয়ের টিম লিডার অধ্যাপক খন্দকার ইব্রাহিম খালেদ বলেন, বাজেটে শুভঙ্করের ফাঁকি আছে। তবে বাজেটের একটা ভালো দিক হচ্ছে- প্রতিবন্ধী চিহ্নিত করা। এটা বাজেটে লক্ষ করার মতো একটা দিক।

টাকা থাকা সত্ত্বেও প্রকল্প বাস্তবায়ন না হওয়া অর্থনীতির জন্য শুভ লক্ষণ নয় বলেও তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, অর্থপ্রাপ্তি সাপেক্ষে প্রকল্প বাস্তবায়নের জন্য ত্রিমাসিক পরিকল্পনা করে মনিটরিংয়ের ব্যবস্থা করলে সুফল পাওয়া যাবে। এটা না করলে শেষের দিকে গিয়ে প্রকল্প ব্যয় বেড়ে যায়। বাস্তবায়ন দক্ষতার জন্য বড় বড় প্রকল্পগুলো যদি ঝুলে যায়, তবে তা সামগ্রিক অর্থনীতির জন্য ক্ষতিকর।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমুন্নয়ের সমন্বয়কারী দিলরুবা ইয়াসমীন চৌধুরী। প্যানেল আলোচক ছিলেন ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির অধ্যাপক ড. এ কে এনামুল হক, বিআইআইএসএসের সিনিয়র রিসার্চ ফেলো ড. মাহফুজ কবীর।