আজকের দিন তারিখ ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় ভেজাল রোধে শিগগিরই কারখানায় অভিযান

ভেজাল রোধে শিগগিরই কারখানায় অভিযান


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৯:১৭ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


13কাগজ অনলাইন প্রতিবেদক: খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট মো. কামরুল ইসলাম বলেছেন, ‘ভেজাল রোধে আমরা খুব শিগগিরই উৎপাদন পর্যায়ের কারখানাগুলোতে অভিযান চালানো হবে। আগে মূল জায়গা ঠিক করতে হবে। কারখানাগুলোতে অভিযান চালালে খাদ্যে ভেজাল অনেকটা রোধ করা যাবে।’

রোববার (৫ জুন) মতিঝিলে ফেডারেশন ভবনে ‘পবিত্র রমজান মাসে ভেজালমুক্ত পথ খাবার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বৈঠকটির আয়োজন করে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

ভেজাল খাবারের বিরুদ্ধে সরকার অবস্থান জানিয়ে খাদ্যমন্ত্রী বলেন, ‘ভেজালের বিরুদ্ধে সরকার কঠোর।’ আগামী দুই-এক বছরের মধ্যে বাজারে কোনো ভেজালযুক্ত খাবার থাকবে না বলেও জানান তিনি।

তবে তিনি বলেন, ‘আমাদের মধ্যে যদি গণসচেতনতা না আসে তাহলে সরকার যতোই আইন করুক না কেন, নিরাপদ খাদ্য নিশ্চিত করা সম্ভব হবে না।’

ব্যবসায়িদের উদ্দেশে মন্ত্রী বলেন, ‘ভেজাল খাদ্য নিয়ন্ত্রণে সবকিছুর পেছনে ব্যবসায়িদের সদিচ্ছার প্রয়োজন আছে।’

তিনি জানান, ভেজাল খাদ্য নিয়ন্ত্রণে ইতোমধ্যে ২০০ জন ইনসপেক্টরকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এফবিসিসিআইকে বলেন, ‘যারা সাধু ব্যবসায়ী তাদের সম্মানিত করুন আর অসাধু ব্যবসায়ীদের শাস্তি দিন।’

মুক্ত আলোচনায় অংশ নিয়ে প্রথম আলোর সহযোগী সম্পাদক সোহরাব হাসান বলেন, ‘শুধু রমজান নয়। বছরের প্রতিটি দিন ভেজালমুক্ত খাবারের নিশ্চয়তা চাই আমরা।’ এসময় ইফতার মেন্যুতে দেশি খাবারের গুরুত্ব দেন তিনি।

ব্যবসায়ি নেতা আবু মোতালেব বলেন, যারা অহরহ ভেজাল খাবার বিক্রি করছে তারা আইনশৃঙ্খলা বাহিনীর পাশ কাটিয়ে যাচ্ছে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে খাদ্য অধিদপ্তর ও সিটি করপোরেশনকে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অ্যাপোলো হাসপাতালের নিউট্রিশন বিভাগের প্রিন্সিপাল ডা. তামান্না চৌধুরী।

এফবিসিসিআইয়ের ভারপ্রাপ্ত সভাপতি হাসিনা নেওয়াজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হেদায়েতুল্লাহ আল মামুন এনডিসি। সঞ্চালনায় ছিলেন এফবিসিসিআই পরিচালক মো. হেলাল উদ্দিন।