আজকের দিন তারিখ ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি ভিডিও সাইটে পরিণত হচ্ছে ফেইসবুক?

ভিডিও সাইটে পরিণত হচ্ছে ফেইসবুক?


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১, ২০১৬ , ৮:৩৮ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


facebookকাগজ অনলাইন ডেস্ক: সোশাল মিডিয়া জায়ান্ট ফেইসবুক গত বছর থেকেই ভিডিও প্লাটফর্ম হিসেবে আত্মপ্রকাশে লক্ষ্যস্থির করে এগুচ্ছে। ওয়েবসাইটটি এর স্ট্রিমিং ফিচারকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে কিছু মিডিয়া প্রতিষ্ঠানের সহায়তায় কিছু লাইভ ভিডিও তৈরি করছে। তবে এর ফলশ্রুতিতে মার খাচ্ছে ভিডিও ছাড়া অন্যান্য আর্টিকেল প্রকাশনাগুলো।

সোশাল ওয়েবসাইটগুলোতে কন্টেন্টের ধরন বিশ্লেষক প্রতিষ্ঠান নিউজহুইপে প্রকাশিত সাম্প্রতিক এক গবেষণা থেকে জানা যায়, গত বছরের সেরা দশটি ফেইসবুক প্রকাশনার লিংকড আর্টিকলে নজর রেখে তারা গত নয় মাসে এতে পাঠক সংশ্লিষ্টতায় ব্যাপক হ্রাস দেখতে পেয়েছে। এসব প্রকাশনার মধ্যে ছিলো বাজফিড, হাফিংটন পোস্ট, নিউ ইয়র্ক টাইমস, ফক্স নিউজ, বিবিসি, গার্ডিয়ান প্রভৃতি। এতে দেখা যায়, গত বছরের জুলাই থেকে এ বছরের এপ্রিল পর্যন্ত এসব আর্টিকলে লাইকের হার ৫৫ শতাংশ পড়ে গেছে, শেয়ারের সংখ্যা কমেছে ৫৭ শতাংশ এবং কমেন্টের সংখ্যা প্রায় ৬৪ শতাংশ।

ভিডিও কন্টেন্টগুলোকে ব্যবহারকারীদের নজরে আনতে ফেইসবুক যে মিডিয়া প্রতিষ্ঠানগুলোর পেছনে ভালোই খরচ করছে, তার প্রভাব কিন্তু স্পষ্টই। নিউজহুইপের দেওয়া তথ্য অনুযায়ী, গত জুলাইয়ে সিএনএন-এর ফেইসবুক পেইজে ১,০৫১টি পোস্ট ছিলো। এর মধ্যে নেটিভ ভিডিও ছিলো ২২টি এবং পেইজে লাইক, কমেন্ট ও শেয়ারের মোট সংখ্যা ছিলো ৯৭,৩৩০। অন্যদিকে, গত মাসে এই পেইজে প্রায় একই সংখ্যক পোস্ট থাকলেও ভিডিও কন্টেন্ট ছিলো জুলাইয়ের সংখ্যার দশগুণ – মোট পোস্টের সংখ্যার ২২ শতাংশ। আর তাতে লাইক, কমেন্ট ও শেয়ারের মোট সংখ্যাটা ছিলো অনেকটাই বিস্ময়কর – প্রায় ২০ লাখ।

ভিডিও ছাড়া অন্যান্য কন্টেন্টের সংখ্যায় এ উল্লেখযোগ্য হ্রাসের পেছনে ফেইসবুকের ইচ্ছাকৃতভাবে অন্যান্য কন্টেন্টগুলো ব্যবহারকারীদের নিউজ ফিড থেকে সরিয়ে দেওয়া অথবা ভিডিও কন্টেন্টগুলোয় বেশি গুরুত্ব দিয়ে ব্যবহারকারীদের নজরে আনাই কারণ হিসেবে কাজ করতে পারে বলে ধারণা প্রকাশ করেছে ফরচুন।
নিউজহুইপ ব্লগ থেকে পাওয়া তথ্যমতে, ভিডিও কন্টেন্টের ক্ষেত্রে বাড়তি মনোযোগ দেওয়া ছাড়াও ফেইসবুকের অ্যালগরিদমে কিছু পরিবর্তন আনা হয়েছে। এর ফলে মিডিয়া কন্টেন্টগুলো নিউজ ফিডে আসবে কিনা, কতোটুকু নজরে আসবে ব্যবহারকারীদের তাতেও অনেকটা পরিবর্তন এসেছে। ইদানীং কী ধরনের কন্টেন্ট শেয়ার করা হচ্ছে তার পাশাপাশি কোনো আর্টিকেলে ব্যবহারকারীরা বেশি সময় কাটাচ্ছেন, তাতেও নজর রাখছে ফেইসবুক।

ফেইসবুক অবশ্য জানায়, যেসব কন্টেন্ট এর মধ্যেই অনেক ব্যবহারকারীর নিউজ ফিডেই দেখা গেছে, তার গণ্ডি ছাড়িয়ে এবার নতুন কন্টেন্টগুলোকে নজরে আনার চেষ্টা চালাচ্ছে তারা। আর এর ফলেই এ ওয়েবসাইটে সাম্প্রতিক এ পরিবর্তন ঘটে থাকতে পারে।

তবে ফরচুনের মতে, এখানে সবচেয়ে লক্ষণীয় বিষয়টি হলো ফেইসবুক সিইও মার্ক জাকারবার্গের ভিডিও কন্টেন্টের প্রতি বিশেষ মনোযোগ। এতে ফেইসবুকের ওয়েবসাইটের পাশাপাশি পরিবর্তন আসছে ব্যবহারকারীদের অভ্যাসেও, আর ক্রমেই কমে আসছে অন্যান্য কন্টেন্টের জনপ্রিয়তা।