আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বয়স্কভাতা ৫শ’, প্রতিবন্ধী ভাতা ৬শ’ টাকা করার প্রস্তাব

বয়স্কভাতা ৫শ’, প্রতিবন্ধী ভাতা ৬শ’ টাকা করার প্রস্তাব


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ৬:৩০ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


2...কাগজ অনলাইন প্রতিবেদক: বয়স্কদের ভাতার হার ১শ’ টাকা বৃদ্ধি করে ৫শ’ টাকা এবং অস্বচ্ছল প্রতিবন্ধীদের ভাতার হার ১শ’ টাকা বাড়িয়ে ৬শ’ টাকা করার প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরে বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এ প্রস্তাব করেন।

অর্থমন্ত্রী বলেন, সমাজের সুবিধাবঞ্চিত বিভিন্ন গোষ্ঠীকে নানা ধরনের ভাতা দেওয়া অব্যাহত রেখেছি। দেশব্যাপী প্রতিবন্ধকতা জরিপ ইতোমধ্যে আমরা সম্পন্ন করেছি। এর আওতায় ২ মার্চ ২০১৬ পর্যন্ত মোট ১৪ লাখ ৯০ হাজার ১০৫ জন প্রতিবন্ধী ব্যক্তিকে শনাক্ত করা হয়েছে। শনাক্তকৃত সকল প্রতিবন্ধী ব্যক্তির তথ্য ডিজঅ্যাবিলিটি ইনফরমেশন সিস্টেম ডাটাবেস এ অন্তভুক্ত করা হয়েছে।

২০১৬-১৭ অর্থ বছরের জন্য সামাজিক সুরক্ষার আওতা বাড়ানোর প্রস্তাবে অর্থমন্ত্রী বলেন, বয়স্ক ভাতাভোগীর সংখ্যা ৫ শতাংশ বৃদ্ধি করে ৩১ লাখ ৫০ হাজারে এবং ভাতার হার ১শ’ টাকা বৃদ্ধি করে ৫শ’ টাকায় উন্নীত করার প্রস্তাব করছি।

এছাড়াও অস্বচ্ছল প্রতিবন্ধীদের ভাতার হার ১শ’ টাকা বাড়িয়ে ৬শ’ টাকায় এবং ভাতাভোগীর সংখ্যা ২৫ শতাংশ বাড়িয়ে ৭ লাখ ৫০ হাজারে উন্নীত করার কথা বলেন তিনি।

প্রতিবন্ধীদের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, আগামী বছর থেকে তাদের (প্রতিবন্ধী) সুবিধার জন্য যানবাহনে যেমন রেলগাড়ি, নৌযান বা মহানগরের বাসে বিশেষ ব্যবস্থা নেওয়া হবে। ইতোমধ্যে নিউরো ডেভেলপমেন্ট প্রতিবন্ধীদের জন্য কিছু পদক্ষেপ নিয়েছি। প্রতিবন্ধীদের জন্য কিছু বিশেষ সরকারি স্থাপনা ও গণ-শৌচাগার সৃষ্টি করবো। এসব অতিরিক্ত সুযোগ সৃষ্টির লক্ষ্যে মোট ১০০ কোটি টাকার থোক বরাদ্দের প্রস্তাব করছি।

প্রবীণদের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, অসহায় ও দুরারোগ্য রোগে আক্রান্ত প্রবীণদের কল্যাণে প্যালিয়েটিভ কেয়ার সেন্টার স্থাপন, সক্ষম প্রবীণ ব্যক্তিদের জন্য সার্ভিস পুল গঠন, প্রত্যন্ত অঞ্চলে জীবনমুখী প্রশিক্ষণ ও কর্মসংস্থানের ব্যবস্থা গ্রহণ, প্রবীণ উন্নয়ন ফাউন্ডেশন গঠন এবং হাসপাতালে ও সমাজসেবা কার্যালয় সমূহে প্রবীণ সেবা কর্নার চালুর উদ্যোগ নিয়েছি।

প্রতিবন্ধী ব্যক্তিদেরকে সমাজের মূলধারায় সম্পৃক্ত করা বর্তমান সরকারের একটি অঙ্গীকার। প্রতিবন্ধী ব্যক্তির বিশেষ শারীরিক ও মানসিক যত্নের প্রয়োজন হয়। যে নিয়োগকর্তা প্রতিবন্ধী ব্যক্তিকে চাকরি দেবেন তার ক্ষেত্রে পারকুইজিট সীমা বাড়িয়ে ২৫ লাখ টাকা করা এবং একইসঙ্গে প্রতিবন্ধী ব্যক্তির প্রাপ্ত চিকিৎসা ভাতা ১০ লাখ টাকা পর্যন্ত করা অব্যাহতির প্রস্তাব করছি।