আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
বিজ্ঞান ও প্রযুক্তি ব্যাপক উৎসাহ, আনন্দে হয়ে গেলো ‘গুগল আইও রিপ্লে’

ব্যাপক উৎসাহ, আনন্দে হয়ে গেলো ‘গুগল আইও রিপ্লে’


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ৩:০৬ অপরাহ্ণ | বিভাগ: বিজ্ঞান ও প্রযুক্তি


IO-REPLAকাগজ অনলাইন ডেস্ক: গুগল ডেভেলপার গ্রুপ (জিডিজি) ঢাকা ও প্রযুক্তি প্রতিষ্ঠান প্রিনিয়ার ল্যাবের আয়োজনে এবং গ্রামীণফোনের সহযোগিতায় গুগলের বার্ষিক সম্মেলন আইও পরবর্তী দেশীয় অনুষ্ঠান ‘গুগল আইও রিপ্লে- ২০১৬’ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (০৪ জুন) ঢাকার বসুন্ধরা আবাসিক এলাকার ‍জিপি হাউসের ময়দান হলে দিনব্যাপী এ অনুষ্ঠান সকাল নয়টায় কোডল্যাবের মাধ্যমে শুরু হয়।

ব্যাপক উৎসাহ আনন্দে নিবন্ধিত ৮০জন প্রোগ্রামার এতে অংশ নিয়ে অ্যান্ড্রয়েড অ্যাপ উন্নয়ন সম্পর্কে অভিজ্ঞতা লাভ করেন।

এছাড়া ৪৫০০ এর অধিক নিবন্ধিত প্রযুক্তিপ্রেমীদের মধ্যে থেকে নির্বাচিত ৫০০ জন অংশগ্রহন করেন ‘টেক টক’ শীর্ষক জ্ঞান বিনিময় অধিবেশনে।

মূলত গুগল আইও’তে কি ধরনের আয়োজন ছিল তা দেশের তথ্যপ্রযুক্তি অঙ্গণের মানুষকে জানাতে এবং উপভোগের সুযোগ করে দিতে ‘গুগল আইও রিপ্লে’।

এ বছর বাংলাদেশ থেকে তরুণ প্রজন্মের চার গুগল কমিউনিটি ব্যবস্থাপক “রাখশান্দা রুখাম, মাহাবুব হাসান মুন্না, ইশতিয়াক রেজা এবং জাবেদ সুলতান” গুগলের বার্ষিক সম্মেলন আইও‘তে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেন। যারা এই আয়োজনে উপস্থিত থেকে বড় পর্দায় সেগুলো তুলে ধরেন।

রাখশান্দা তার উপস্থাপনের মাধ্যমে জানান, অক্টোবর কিংবা নভেম্বর আসছে অ্যান্ড্রয়েডের সবশেষ ভার্সন ‘এন’। কয়েকটি ফিচারের বিষয়ও তিনি অবগত করেন যেমন, এতে সেটিংসে কিছু পরিবর্তন, জুমিং ও মাল্টিটাস্কিং ও রিপ্লে সুবিধা থাকছে। রাখশান্দা আরও বলেন, আইও সম্মেলনে গুগলের বাংলাদেশ কমিউনিটি কয়েকটি দেশের মধ্যে স্থান করে নিতে সক্ষম হয়েছে।

এবারের ডেভেলপার কনফারেন্সের শীর্ষ বক্তা রাখশান্দা রুখাম ‘বাংলাদেশে উইমেন টেক মেকারস’ কর্মসূচি উপস্থাপন করেন। এই কর্মসূচির মাধ্যমে তিন বছরে পুরো দেশের সাড়ে তিন হাজারের বেশি মেয়েদের কাছে প্রযুক্তি জ্ঞান পৌছানো সম্ভব হয়েছে।

অনুষ্ঠানে গুগলের কান্ট্রি মার্কেটিং কনসাল্টেন্ট হাশমী রাফসানজানি গুগলের কয়েকটি দূর্দান্ত পণ্যের কার্য‍াবলী তুলে ধরেন যার মধ্যে ছিল ‘গুগল হোম’।

বিকেলে “বিল্ডিং ফর বিলিয়ন্স” শীর্ষক প্যানেল আলোচনা মডারেট করেন আরিফ নিজামী। এতে উপস্থিত ছিলেন গুগলের সাবেক দেশিয় প্রধান কাজী মনিরুল কবির, গ্রামীণফোনের হেড অব ‘আইওটি’ রাভিন্দার পারাসার এবং ডিজিটাল পার্টনারশিপ বিভাগের সায়মা রহমান।

প্যানেল আলোচনায় তারা মোবাইল, ইন্টারনেট অফ থিংগস, স্মার্ট ডিভাইসেসের সুফলগুলো তুলে ধরেন।