আজকের দিন তারিখ ২রা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১৭ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বেসরকারিখাত বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়

বেসরকারিখাত বাদ দিয়ে উন্নয়ন সম্ভব নয়


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ১২:২৭ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


planningকাগজ অনলাইন প্রতিবেদক: দেশের কর্মক্ষেত্রের ৮০ ভাগই বেসরকারি খাতের। সেজন্য বেসরকারি খাতকে বাদ দিয়ে দেশের সুষম উন্নয়ন সম্ভব নয় বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

রোববার (৫ জুন) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘ইনক্লুসিভ বিজনেস’ শীর্ষ একটি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান। সকাল ১০টায় অনুষ্ঠানটির আয়োজন করে নেদারল্যান্ডভিত্তিক উন্নয়ন সংস্থা এসএনভি।

অনুষ্ঠানের প্রধান অতিথি ‍আ হ ম মুস্তফা কামাল বলেন, বেসরকারি খাত ছাড়া সরকার পাওয়ার লেস। দেশের উন্নয়ন করতে হলে বেসরকারি খাতের সংশ্লিষ্টতা অত্যন্ত জরুরি। কারণ দেশের কর্মক্ষেত্রের ৮০ ভাগ নির্ভর বেসরকারি খাতের ওপর। তাই দেশের উন্নয়নে বেসরকারি খাতের উদ্যোক্তারা কাজ করবেন বলে আশা করছি।

তিনি বলেন, ২০২১ সালের মধ্যে ২০ শতাংশ শিক্ষার্থীকে কারিগরি শিক্ষার আওতায় আনার চেষ্টা করা হচ্ছে। যেন ২০২১ সালের মধ্যে সবার কাছে কাজ থাকে। তাছাড়া, বিদ্যুৎ ও জ্বালানি খাতে এগিয়ে যাওয়ার জন্য নানা পদক্ষেপ নেওয়া হচ্ছে। ২০২১ সালের মধ্যে ২৪ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য কাজ চলছে।

অনুষ্ঠানে জানানো হয়, প্রাথমিকভাবে দেশের ৬টি খাতকে ‘ইনক্লুসিভ বিজনেস’র জন্য নির্বাচিত করা হয়েছে। এগুলো হলো-পোশাক শিল্পখাত, কৃষি ও খাদ্য খাত, স্বাস্থ্যখাত, ফাইন্যান্সিয়াল সার্ভিসেস, অবকাঠামোগত উন্নয়ন ও তথ্যপ্রযুক্তি খাত।

মূলত দরিদ্র জনগোষ্ঠীর মৌলিক চাহিদা পূরণে স্বল্পমূল্যে গুণগত পণ্য সরবরাহ করার জন্যই ইনক্লুসিভ বিজনেস শুরু করা হচ্ছে।