আজকের দিন তারিখ ২৫শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১০ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
সারাবিশ্ব বুথফেরতের আভাসের চেয়ে ভালো অবস্থায় কংগ্রেস জোট

বুথফেরতের আভাসের চেয়ে ভালো অবস্থায় কংগ্রেস জোট


পোস্ট করেছেন: Dinersheshey | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০২৪ , ১২:০৮ অপরাহ্ণ | বিভাগ: সারাবিশ্ব


দিনের শেষে ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনে বুথফেরত জরিপে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোটের যে জয়জয়কারের কথা বলা হয়েছিল, বাস্তবে তা না–ও হতে পারে। অন্তত ভোট গণনা শুরু হওয়ার দুই ঘণ্টা পরের চিত্র এমনই। সকাল সাড়ে ১০টার দিকে ইন্ডিয়া টুডের দেওয়া সর্বশেষ গণনার ফল বলছে, বিজেপির নেতৃত্বাধীন এনডিএ জোট ২৮৫ আসনে এগিয়ে আছে। আর কংগ্রেসের নেতৃত্বাধীন ‘ইন্ডিয়া’ জোট এগিয়ে ২২৬ আসনে। বাকি ৩১ আসনে এগিয়ে অন্য দলগুলো।
গত শনিবার ভারতের লোকসভা নির্বাচনে সপ্তম ও শেষ দফার ভোট গ্রহণের পরই শুরু হয় বুথফেরত জরিপের ফলাফল প্রকাশ। সব জরিপই বিজেপি ও এনডিএকে ৩৫৯ থেকে ৩৯৫ আসন দিয়ে দেয়। ‘ইন্ডিয়া’ জোটকে দেয় ১২৫ থেকে ১৬১ আসন। প্রতিটি জরিপ অনুযায়ী, বিজেপি শুধু হিন্দি–বলয়ে তার অবস্থান ধরেই রাখেনি, তারা দক্ষিণেও ডানা বিস্তার করতে চলেছে। যেমন তামিলনাড়ু ও কেরালা।
এই দুই রাজ্যে বিজেপি কখনো একার ক্ষমতায় আসন জেতেনি। এবার জরিপ অনুযায়ী, বিজেপি তামিলনাড়ুতে এক থেকে তিনটি আসন পেতে পারে, কেরালায়ও পেতে পারে দু–তিনটি আসন। বুথফেরত জরিপগুলোর ফল অনুযায়ী, এবার পশ্চিমবঙ্গেও ভালো ফল করতে পারে বিজেপি। পশ্চিমবঙ্গের মোট আসনসংখ্যা ৪২। এর মধ্যে এ রাজ্যে এবার ২৩ থেকে ২৭ আসন জিতে তৃণমূল কংগ্রেসকে দ্বিতীয় স্থানে নামিয়ে দিতে চলেছে বিজেপি, বুথফেরত জরিপের ফল এমনই। তবে এখন পর্যন্ত পোস্টাল ব্যালট এবং প্রথম রাউন্ডের ইভিএমের ফলাফলে দেখা যাচ্ছে, অপেক্ষাকৃত ভালো করছে কংগ্রেস ও তাদের জোট ইন্ডিয়া।
যে উত্তর প্রদেশে বিজেপির শক্ত ভিত ছিল, সেখানে ৪১ আসনে এগিয়ে ইন্ডিয়া জোট। ৩৭ আসনে এগিয়ে বিজেপি।
মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ুতে বিজেপির ভালো করার যে ইঙ্গিত ছিল, তা–ও প্রথম রাউন্ডে মিলছে না।
পশ্চিমবঙ্গে পোস্টাল ব্যালটে গণনার সময় বিজেপি ২৭ আসনে এগিয়ে থাকলেও সকাল সাড়ে ১০টার দিকে দেখা যায় তৃণমূল ২৪ আসনে এগিয়ে।