আজকের দিন তারিখ ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় বিদেশে নারীকর্মী প্রেরণে ‘পুনর্বিবেচনা’

বিদেশে নারীকর্মী প্রেরণে ‘পুনর্বিবেচনা’


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ৮:৫৫ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


women-workerকাগজ অনলাইন প্রতিবেদক: বিদেশে মহিলাকর্মী প্রেরণের কার্যক্রমটি ‘পুনর্বিবেচনা’ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।
২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের জন্য মোট ৫৬০ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করেন অর্থমন্ত্রী। চলতি অর্থবছরে (২০১৫-১৬) এ খাতে বরাদ্দ রয়েছে ৪৩৮ কোটি টাকা। আসছে অর্থ বছরে ১২২ কোটি টাকা বেশি বরাদ্দের প্রস্তাব করা হলো।
‘জিটুজি প্লাস’(সরকারি-বেসরকারিভাবে) পদ্ধতিতে আগামী ৫ বছরে ৫ লাখ কর্মীর মালয়েশিয়ায় কর্মসংস্থানের ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।
জাতীয় সংসদে বৃহস্পতিবার (০২ জুন) ২০১৬-১৭ অর্থবছরে প্রস্তাবিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী এসব তথ্য জানান।
বাজেট বক্তৃতায় আবুল মাল আব্দুল মুহিত বলেন, শ্রমবাজার সম্প্রসারণ, নিরাপদ অভিবাসন ও অভিবাসীদের কল্যাণ নিশ্চিত করতে আইনি কাঠামো যুগোপযোগীকরণের পাশাপাশি নানা কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া উল্লেখযোগ্য সংখ্যক বাংলাদেশি রয়েছেন এমন দেশে প্রবাসী কল্যাণ উইং চালুর বিষয়ে বিবেচনা করছি।
অর্থমন্ত্রী আরো বলেন, বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসীদের সার্বিক কল্যাণে শ্রম অভিবাসন ব্যবস্থাপনা বিধিমালা ২০১৬, রিক্রুটিং এজেন্ট আচারণ ও লাইসেন্স বিধিমালা ২০১৬, অভিবাসী কর্মী কল্যাণ তহবিল বিধিমালা ২০১৬ এবং অভিবাসী কর্মী নিবন্ধন বিধিমালা ২০১৬-এর খসড়া প্রণয়ন করা হয়েছে। শিগগিরই এসব বিধিমালা চুড়ান্ত করা হবে।