আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
/////হাইলাইটস/////, জাতীয় বিকেলে সৌদি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী

বিকেলে সৌদি সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৩, ২০১৬ , ১:৪০ অপরাহ্ণ | বিভাগ: /////হাইলাইটস/////,জাতীয়


i-8কাগজ অনলাইন প্রতিবেদক: সৌদি বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের আমন্ত্রণে পাঁচ দিনের সরকারি সফরে আজ শুক্রবার বিকেলে সৌদি আরবে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ সিংহাসনে আরোহণের পর এটাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রথম সৌদি আরব সফর।

আজ শুক্রবার বিকেল ৪ টায় প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারী বাংলাদেশ বিমানের ভিভিআইপি ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে জেদ্দার উদ্দেশ্যে ছেড়ে যাবে।

পরে রাত ৮টায় (সৌদি আরবের স্থানীয় সময়) বিমানটি জেদ্দা’র কিং আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।

জেদ্দা পৌঁছা মাত্রই প্রধানমন্ত্রীকে বিমানবন্দরে সৌদি সেনাবাহিনীর একটি বিশেষ সুসজ্জিত দল গার্ড অব অনার প্রদান করবে।

সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ওআইসি’তে স্থায়ী প্রতিনিধি গোলাম মাসিহ এবং সৌদি সরকারের একজন উচ্চপদস্থ কর্মকর্তা বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন।

সৌদি আরব সফরকালীন সময়ে প্রধানমন্ত্রী জেদ্দা রয়্যাাল কনফারেন্স প্যালেসে অবস্থান করবেন।

আগামীকাল শনিবার বিকেলে প্রধানমন্ত্রী জেদ্দায় এক অনুষ্ঠানের মাধ্যমে রিয়াদে বাংলাদেশের চ্যান্সেরি কমপ্লেক্স এবং বাংলাদেশ ভবন নির্মাণের ভিত্তিপ্রস্থর স্থাপন করবেন বলে জানা গেছে।

পরে রোববার দুপুরে জেদ্দা নগরীর আল আন্দালুসে সৌদি বাদশাহের আল সালাম প্রাসাদে প্রধানমন্ত্রী সৌদি বাদশাহের সঙ্গে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। বৈঠকে দ্বিপাক্ষিক সার্থ সংশ্লিষ্ট সকল বিষয় ছাড়াও আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিষয়েও আলোচনা অনুষ্ঠিত হবে।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর জেদ্দা রয়্যাাল কনফারেন্স প্যালেসে বেশ কয়েকজন সৌদি মন্ত্রী এবং সরকারের উর্ধ্বতন কর্মকর্তার সঙ্গে সাক্ষাত করবেন।

সৌদি সরকারের প্রতিরক্ষা বিষয়ক উপমন্ত্রী সালমান বিন সুলতান আল সৌদ এবং সৌদি বাদশাহের রয়্যাাল কাউন্সিলের উপদেষ্টা ইয়াসের আল মিয়া’র ও একইদিন বিকেলে জেদ্দা রয়্যাাল কনফারেন্স প্যালেসে প্রথানমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে।

পরে সোমবার সকালে প্রধানমন্ত্রী বিমানে মদীনার উদ্দেশ্যে জেদ্দা ত্যাগ করবেন এবং মদীনায় তিনি মদীনা হিলটন হোটেলে অবস্থান করবেন।

প্রধানমন্ত্রী সেখানে মসজিদে নববীতে আছর এবং মাগরিবের নামাজ একসঙ্গে আদায় করবেন এবং হযরত মুহাম্মদ (সা:) এর রওজা মোবারক জিয়ারত করবেন।

প্রধানমন্ত্রী মদীনার প্রিন্স মোহাম্মাদ বিন আব্দুল আজিজ বিমান বন্দর থেকে আগামী মঙ্গলবার সকাল সাড়ে ১০ টায় (সৌদির স্থানীয় সময়) দেশের উদ্দেশ্যে মদীনা ত্যাগ করবেন। সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে প্রধানমন্ত্রী এবং তার সফরসঙ্গীদের বহনকারি বিমানটির হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে।