আজকের দিন তারিখ ১০ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, শনিবার, ২৫শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজনীতি বাজেট নয়, জনগণকে শোষণ করার ঘোষণাপত্র

বাজেট নয়, জনগণকে শোষণ করার ঘোষণাপত্র


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ১০:৩৫ অপরাহ্ণ | বিভাগ: রাজনীতি


17কাগজ অনলাইন ডেস্ক: প্রস্তাবিত ২০১৬-১৭ অর্থ বছরের বাজেট গণবিরোধী বলার পাশাপাশি এ বাজেটকে জনগণকে শোষণের ঘোষণাপত্র বলে আখ্যায়িত করেছে খেলাফত মজলিস।

বৃহস্পতিবার সংগঠনের আমির অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ ইসহাক ও মহাসচিব ড. আহমদ আবদুল কাদের গণমাধ্যমে পাঠানো এক যৌথ বিবৃতিতে বলেছেন, ঋণনির্ভর এ বাজেটে সাধারণ জনগণের কোনো কল্যাণ হবে না। ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকার প্রস্তাবিত এ বাজেটে ৯৭ হাজার ৮৩৫ কোটি টাকার বিশাল অংকের ঘাটতি আছে।’

বাজেটের এ ঘাটতি মেটাতে দেশ-বিদেশ থেকে চড়া সুদে ঋণ নিতে হবে সরকারকে। বিশেষ করে, দেশীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ৬১ হাজার ৫৪৮ কোটি টাকা সরকার ঋণ হিসেবে নিয়ে নিলে বেসরকারি ও ব্যক্তিগত খাতে ব্যাংকের বিনিয়োগ বাধাগ্রস্থ হবে। অন্যদিকে, জনগণের ওপর জাতীয় ঋণের বোঝা দিন দিন বাড়বে।

বিবৃতিতে আরো বলা হয়েছে, প্রস্তাবিত বাজেটে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জনগণের ওপর অতিরিক্ত করের বোঝা চাপানো হয়েছে। প্রতি বাজেটেই সরকার সাধারণ জনগণের ওপর অতিরিক্ত করের বোঝা চাপিয়ে দিচ্ছে। বাজেটে কর ও ভ্যাটের আওতা বাড়ানো হয়েছে।

প্রস্তাবিত বাজেটে সাধারণ মানুষের মোবাইলে কথা বলার ওপর ১৫ শতাংশ ভ্যাটের অতিরিক্ত ১ শতাংশ সারচার্জ ও ৫ শতাংশ সম্পূরক করারোপ করা হয়েছে। এতে ১০০ টাকার কথা বললে গ্রাহককে ২১ টাকা কর দিতে হবে। এভাবে জনগণের ওপর বিভন্ন ধরনের করের বোঝা চাপিয়ে দিয়ে বিশাল অংকের বাজেট মূলত জনগণকে শোষণের ঘোষণাপত্র।

কাগজ ও কাগজজাত পণ্য, মেডিকেল যন্ত্রাংশ, টায়ার-টিউব ও মোবাইল ব্যবহারের ওপর আরোপিত করসহ অতিরিক্ত সবধরনের কর প্রত্যাহারের আহ্বানও জানানো হয়েছে এ বিবৃতিতে।