আজকের দিন তারিখ ২৬শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, রবিবার, ১১ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বাজেটে বিমা খাতে চাহিদার প্রতিফলন নেই

বাজেটে বিমা খাতে চাহিদার প্রতিফলন নেই


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ১২, ২০১৬ , ৫:৫০ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


4কাগজ অনলাইন প্রতিবেদক: বিমা খাতের সমস্যা দূর করতে এবং সার্বিক উন্নয়নের জন্য বেশ কয়েকটি প্রস্তাবনা দেয়া হলেও সরকারের প্রস্তাবিত বাজেটে প্রতিবারের মতো এবারও সেগুলো আমলে নেয়া হয়নি। ২০১৩ সাল থেকে এসব প্রস্তাব দিয়ে আসলেও সেগুলো পরবর্তীতে বাজেটে পাওয়া যায় না বলে জানিয়েছে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ)।

রোববার (১২ জুন) বিআইএ’র পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিআইএ ও দেশের সর্বোচ্চ ব্যবসায়ী সংগঠন এফবিসিসিআই ২০১৩ সাল থেকে প্রতি অর্থবছরই দেশের বিমা শিল্পের উন্নয়ন ও দেশের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে বিশেষ দুটি প্রস্তাব দিয়ে আসছে। যা হলো- জীবন বিমা পলিসিতে প্রিমিয়ামের অতিরিক্ত যেকোন পরিশোধ হতে ৫ শতাংশ কর কর্তনে অব্যাহতি প্রদান, যাতে করে দেশের বিমা পলিসি হোল্ডারদের আস্থা বাড়বে। আর দ্বিতীয়ত, বিমা এজেন্টের কমিশনের বিপরীতে উৎসে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আদায় বাতিল করা, যার মাধ্যমে দেশে বিমা কর্মীদের সংখ্যা বাড়বে।

দেশের আর্থ-সামাজিক উন্নয়নে ও সামাজিক নিরাপত্তা বিধানে অধিকাংশ জনগণকে জীবন বিমা পলিসির আওতায় নিয়ে আসা প্রয়োজন। কিন্তু অর্থ আইন ২০১৪ এর মাধ্যমে পলিসি হোল্ডারদের পলিসি বোনাসের উপর ৫ শতাংশ উৎসে কর কর্তনের বিধান আরোপের কারণে একদিকে পলিসি হোল্ডারগণ যেমন ক্ষতিগ্রস্ত হচ্ছে, অন্যদিকে সারা দেশে জীবন বিমার প্রসার বাধাগ্রস্ত হচ্ছে।

সংগঠনটি জানায়, এ ধরনের পলিসি বোনাসের উপর কর কর্তন সারা বিশ্বে কোথাও নেই। স্বল্প আয়ের মানুষেরা মেয়াদান্তে (সাধারণঃ দশ বছর বা তদুর্ধ্ব) যেই পরিমাণ অর্থ পলিসি বোনাস পায় তা দেশের বার্ষিক মুদ্রাস্ফীতি বিবেচনায় খুবই নগন্য। তাই পলিসি বোনাসের উপর কর কর্তন কোনোভাবেই যুক্তিযুক্ত ও বাস্তবসম্মত নয়।

আগামী বাজেটে যেন এ দুটি বিষয়কে বিশেষভাবে মূল্যায়ন করা হয় সংগঠনটির পক্ষ থেকে সে দাবিও জানানো হয়।