আজকের দিন তারিখ ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ, রবিবার, ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বাজেটে এডিপি বরাদ্দ ১ লাখ ১০ হাজার কোটি টাকার

বাজেটে এডিপি বরাদ্দ ১ লাখ ১০ হাজার কোটি টাকার


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৩, ২০১৬ , ১০:৩৯ পূর্বাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


0কাগজ অনলাইন প্রতিবেদক: পদ্মাসেতু ও মেট্রোরেলসহ ১০টি মেগা প্রকল্পকে গুরুত্ব দিয়ে ২০১৬-১৭ অর্থবছরের জন্য বাজেটে ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) প্রস্তাব করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৃহস্পতিবার (২ জুন) জাতীয় সংসদে ২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পেশ করেন তিনি। আসন্ন অর্থবছরে বাজেটের আকার তিন লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা।

বাজেটে ২০১৬-১৭ অর্থবছরের বাজেট প্রাক্কলনে সর্বোচ্চ বরাদ্দ রাখা হয়েছে স্থানীয় সরকার বিভাগে, যার পরিমাণ ১৮ হাজার ৫৪৮ কোটি ৩৮ লাখ টাকা। তবে এডিপিতে এককভাবে পদ্মাসেতু প্রকল্পে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে ৬ হাজার ২৬ কোটি ৪৮ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

২০১৫-১৬ অর্থবছরের এডিপিতে এ প্রকল্পে বরাদ্দ ছিলো ৭ হাজার ৪০০ কোটি টাকা। তবে সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) বরাদ্দ কমে দাঁড়ায় ৫ হাজার ৯ কোটি ২৯ লাখ টাকা।

সব মিলিয়ে সরকারের গুরুত্বপূর্ণ ৫১টি খাতে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ১ লাখ ১০ হাজার ৭০০ কোটি টাকা এডিপি নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে সরকারি নিজস্ব তহবিল থেকে ৭০ হাজার ৭০০ কোটি টাকা এবং বৈদেশিক উৎস থেকে ৪০ হাজার কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। নতুন অর্থবছরে এডিপিতে প্রকল্পের সংখ্যা ১ হাজার ২৯৬টি।

তবে স্বায়ত্ত্বশাসিতসহ মোট উন্নয়ন বাজেট দাঁড়াচ্ছে ১ লাখ ২৩ হাজার ৩৪৫ কোটি ৮০ লাখ টাকা। এডিপি’র বরাদ্দ ২০১৬-১৭ অর্থবছরের বাজেট থেকে মেটানো হবে।

২০১৬-১৭ অর্থবছরের ‘বাজেটে মেগা প্রকল্পের’ জন্য আলাদা বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ১০টি মেগা প্রজেক্টের মধ্যে পদ্মাসেতু ও মেট্রোরেলকে গুরুত্ত্ব দিয়ে ৮টিতে ২০ হাজার ৫১৮ কোটি ৫১ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তবে এবারের বাজেটে বরাদ্দ দেয়া হয়নি দেশের প্রথম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (লিকুইফাইড ন্যাচারাল গ্যাস) এলএনজি টার্মিনাল নির্মাণ এবং সোনাদিয়া গভীর সমুদ্র বন্দর নির্মাণ প্রকল্পে। সরকারের সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত এসব প্রকল্পের মাধ্যমে উন্নয়ন কর্মকাণ্ডের গতি বাড়িয়ে মোট দেশজ উৎপাদন (জিডিপির) বাড়ানোকে গুরুত্ত্ব দিয়ে এই বরাদ্দ দেয়া হয়েছে। দেশের মানুষের স্বপ্নের ১০টি প্রকল্পের মধ্যে পদ্মাসেতু ছাড়া অন্য প্রকল্পগুলো খাতা কলমেই সীমাবদ্ধ, তেমনভাবে দৃশ্যমান হয়নি। জিডিপি প্রবৃদ্ধি ও প্রকল্পগুলো দৃশ্যমান করতেই আলাদাভাবে গুরুত্ত্ব দিয়ে বাজেট ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।