আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
রাজনীতি বাজেটকে ‘প্রতিক্রিয়াশীল’ বলার ব্যাখ্যা রিজভীর

বাজেটকে ‘প্রতিক্রিয়াশীল’ বলার ব্যাখ্যা রিজভীর


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০১৬ , ৪:৩৪ অপরাহ্ণ | বিভাগ: রাজনীতি


rizviকাগজ অনলাইন প্রতিবেদক: বাজেটকে ‘প্রতিক্রিয়াশীল’ বলার ব্যাখ্যা দিয়েছে বিএনপি। শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সমালোচনা পরিপ্রেক্ষিতে শনিবার এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ মহাসচিব রুহুল কবির রিজভী এর উত্তর দেন।

তিনি বলেন, ‘প্রতিক্রিয়াশীল বাজেট এজন্য বলে যে, এই বাজেট মানুষের বিপক্ষে, গণবিরোধী।’ রিজভী বলেন, যে বাজেটে কৃষিজাত যন্ত্রপাতির উপর কর বাড়ানো হয়, মধ্যবিত্ত চাকরিজীবীদের অবসরের অবলম্বন সঞ্চয়পত্রের উপর সুদ কমিয়ে দেয়া হয়, উৎসে কর কেটে নেয়ার কথা বলা হয়, সেই বাজেট কি গণবিরোধী নয়? রুটি-আটার উপর কর বাড়িয়েছেন, এটা কি গণবিরোধী নয়?”

তিনি বলেন, ‘যারা দেশকে বিভাজন করেন, উচ্চবিত্তকে আরও উচ্চ করেন, তাদের টাকা আরও বাড়ান এবং যারা গরিব তাদের আরও গরিব করেন, তারা হচ্ছেন প্রতিক্রিয়াশীল।’ অর্থমন্ত্রী গত বৃহস্পতিবার সংসদে ২০১৬-১৭ অর্থ বছরের বাজেট প্রস্তাবের পর সংসদে না থাকা বিএনপির পক্ষে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় একে ‘প্রতিক্রিয়াশীল’ বলেছিলেন রিজভী। তার প্রতিক্রিয়ায় শুক্রবার বাজেটোত্তর সংবাদ সম্মেলনে মুহিত বলেন, ‘অস্তিত্বহীনরা’ তার দেওয়া বাজেটকে ‘প্রতিক্রিয়াশীল’ বলছে।

অর্থমন্ত্রীর বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে নয়া পল্টনে সংবাদ সম্মেলনে রিজভী আরো বলেন, ‘আামার মনে হয়, অর্থমন্ত্রী প্রতিক্রিয়াশীল শব্দটির অর্থ ঠিকমতো বুঝতে পারেননি।’ ‘প্রতিক্রিয়াশীল’ শব্দটি অর্থমন্ত্রী বুঝতে না পারার কারণ হিসেবে রাকসুর সাবেক ভিপি ও ছাত্রদলের সাবেক সভাপতি রিজভী বলেন, ‘যারা ছাত্রজীবন থেকে রাজনীতি করে এসেছেন, মানুষের পক্ষে-বিপক্ষে যেসব শব্দ, টার্ম এন্ড টার্মিওলোজি ব্যবহার করা হয়, তাদের জানার কথা। যেহেতু উনার (মুহিত) ক্যারিয়ারটাই হচ্ছে- আমলা ছিলেন, উচ্চ পদস্থ কর্মকর্তা ছিলেন, তারপরে ওখান থেকে মন্ত্রিত্ব করেছেন, তার প্রতিক্রিয়াশীল শব্দটা না জানাটা স্বাভাবিক।’

এরশাদের সামরিক শাসনামলে মুহিতের বাজেট দেওয়ার বিষয়টি তুলে ধরে রিজভী বলেন, ‘উনি গণতন্ত্র হত্যাকারী একজনের মন্ত্রী ছিলেন। আর এখন তিনি ভোটারবিহীন সরকারের মন্ত্রী। উনি কখনোই গণতান্ত্রিক সরকারের মন্ত্রী হননি। সুতরাং উনার মাইন্ডসেটটি হচ্ছে প্রতিক্রিয়াশীল।’