আজকের দিন তারিখ ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বৃহস্পতিবার, ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
স্পোর্টস, স্পোর্টস লীড বাংলাদেশ থেকে সরে আয়ারল্যান্ডে বিশ্বকাপ বাছাইপর্ব!

বাংলাদেশ থেকে সরে আয়ারল্যান্ডে বিশ্বকাপ বাছাইপর্ব!


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৫, ২০১৬ , ২:১৭ অপরাহ্ণ | বিভাগ: স্পোর্টস,স্পোর্টস লীড


bcb-piঅনলাইন স্পোর্টস ডেস্ক: ২০১৯ সালে ইংল্যান্ডের মাটিতে অনুষ্ঠিত হবে ক্রিকেটের সবচেয়ে বড় আসর আইসিসি ওয়ানডে বিশ্বকাপ। আর আগামী আসরে বরাবরের মতো ১৪ দলের অংশগ্রহণ থাকছে না। আইসিসি তা কমিয়ে ১০ দলে নিয়ে এসেছে। যেখানে সরাসরি খেলবে ২০১৭ সালের সেপ্টেম্বরে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে থাকা সেরা ৮ দল।

পরের দুই দলকে আইসিসির সহযোগী দেশগুলোর সঙ্গে বাছাইপর্ব খেলতে হবে। সেখান থেকে সেরা দুই দল বিশ্বকাপে সুযোগ পাবে। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান সাত। আর ২০১৭ সালের সেপ্টেম্বরে একই পজিশন অথবা আরও উন্নতি হলে বিশ্বকাপে সরাসরিই খেলা হবে টাইগারদের।

বিশ্বকাপ খেলতে বাছাইপর্বের ম্যাচগুলো আয়োজন করতে আইসিসি দায়িত্ব দিয়েছিল বাংলাদেশের ওপর। তবে যদি বাংলাদেশ বিশ্বমঞ্চে সরাসরি খেলার সুযোগ পায়, তাহলে আয়োজক হিসেবে সুযোগটি পেতে পারে আয়ারল্যান্ড।

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থার প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানিয়েছেন, ২০১৯ আইসিসি বিশ্বকাপের বাছাইপর্ব অনুষ্ঠিত হবে ২০১৮ সালে। আর বাংলাদেশ যদি আসরে সরাসরি খেলার সুযোগ পায় তবে বাছাইপর্বের আয়োজক হিসেবে হারাতে পারে জায়গাটি।

এদিকে আইসিসি কিছু না জানালেও পরবর্তী আয়োজক হিসেবে আয়ারল্যান্ড প্রস্তুত। শেষ পর্যন্ত যদি বাংলাদেশ থেকে বিশ্বকাপ বাছাইপর্ব সরিয়ে নেওয়া হয় সেক্ষেত্রে তা আয়োজন করতে মরিয়া আয়ারল্যান্ড।

এ বিষয়ে আইরিশ বোর্ডের কর্মকর্তা ডেউট্রম জানান, আইসিসির উচিত বাংলাদেশের সাম্প্রতিক ফর্ম বিবেচনা করে বিশ্বকাপের বাছাইপর্ব অন্য কোথাও সরিয়ে নেওয়া। যেহেতু বিশ্বকাপ বাছাইপর্বের মতো একটা টুর্নামেন্ট আয়োজন করতে অনেক সময়ের ব্যাপার, তাই আইসিসির উচিত এখনই এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া।

আইসিসির সাথে আলোচনা করবে জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশ বাছাইপর্বের আয়োজক, তাদের থেকে এটা তখনই সরিয়ে নেওয়া হবে যখন তারা বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করবে। যেহেতু এই টুর্নামেন্ট রাতারাতি আয়োজন করা সম্ভব নয়, তাই আইসিসির সাথে এ নিয়ে আমরা আলোচনা করবো।’