আজকের দিন তারিখ ৭ই ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ, বুধবার, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
অর্থ ও বাণিজ্য বঞ্চিত এলাকায় বিশেষ ছাড় দিতে হবে

বঞ্চিত এলাকায় বিশেষ ছাড় দিতে হবে


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ৪, ২০১৬ , ২:১৪ অপরাহ্ণ | বিভাগ: অর্থ ও বাণিজ্য


RU2কাগজ অনলাইন প্রতিবেদক: অনুন্নত ও বঞ্চিত এলাকায় কারখানা স্থাপনে বিশেষ করছাড় দিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

শনিবার (০৪ জুন) দুপুরে রাজধানীর আইডিবি ভবনে ঢাকা দক্ষিণ কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তব্য তিনি এ অনুরোধ জানান।

ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানের করদাতাদের ‘মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন, ২০১২’ বিষয়ে উদ্ধুদ্ধকরণে এ সেমিনার আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, পুরনো ব্যবসায়ীরা গ্যাস, বিদ্যুৎসহ অন্যান্য সুবিধা পেয়ে কল-কারখানা স্থাপন করে ব্যবসা করে আসছেন। পণ্য তৈরি করতেও বেশি খরচ হচ্ছে না।

কিন্তু নতুনরা ব্যবসায় এলে বেশি দামে বিদ্যুৎ, গ্যাস কিনে পণ্য উৎপাদন করতে হবে। ফলে তারা পুরনোদের সঙ্গে ব্যবসায় টিকবেন না। এজন্য নতুনরা আসবেন না।

মুক্তিযুদ্ধমন্ত্রী বলেন, বিভিন্ন দেশে অনুন্নত এলাকায় বিশেষ করে গ্যাস, বিদ্যুতের ভালো ব্যবস্থা নেই সেখানে কল-কারখানা স্থাপনে ট্যাক্স হলিডে (করছাড়) থাকে।

বিষয়টি সরকারের নজরে আনার আশ্বাস দিয়ে মন্ত্রী বলেন, রাষ্ট্রের অর্থনীতিকে শক্তিশালী করার জন্য অনুন্নত এলাকায় শিল্প স্থাপনে বিশেষ করছাড় দেওয়া উচিত।

ইসিআর সম্পর্কে আ ক ম মোজাম্মেল হক বলেন, বিদেশে পণ্য কেনাকাটায় ইসিআর চালানে ভ্যাট নেওয়া হয়। কিন্তু আমাদের দেশে একেবারে অল্প সংখ্যক দোকানে এ মেশিন রয়েছে।

গাজীপুরের উদাহরণ দিয়ে তিনি বলেন, গাজীপুরের ৫ থেকে ১০টি দোকানেও ইসিআর ব্যবহার করা হয় না। সঠিকভাবে ব্যবহৃত হলে অনেক বেশি রাজস্ব পাওয়া যেতো।

দেশের সব জায়গায় ইসিআর মেশিন কার্যকর ও বাধ্যতামূলক করতে সরকার বা রাজস্ব বোর্ডকে ইসিআর মেশিন সরবরাহ করার অনুরোধ জানান মন্ত্রী।

তিনি বলেন, প্রয়োজনে যারা কিনতে সক্ষম না, সরকার বা রাজস্ব বোর্ড তাদের ইসিআর মেশিন দিয়ে পরে কিস্তির মাধ্যমে তাদের থেকে টাকা আদায় করে নিতে পারে।

এনবিআরকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, মেশিন দিলে আর কেউ ফাঁকি বা ভুল তথ্য দিয়ে পার পাবেন না। এটা করা হলে রাজস্ব আয় অনেকাংশে বেড়ে যাবে।

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কর্মাস ব্যাংকের পরিচালক ইঞ্জিনিয়ার মোখলেছুর রহমান।

বক্তব্য দেন এনবিআরের সদস্য ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন, সুলতান মো. ইকবাল, ঢাকা দক্ষিণ কমিশনারেটের কমিশনার কাজী মোস্তাফিজুর রহমান প্রমুখ।