আজকের দিন তারিখ ২৩শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ, মঙ্গলবার, ১০ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
সর্বশেষ সংবাদ
জাতীয় বঙ্গবন্ধু বিমানবন্দরের প্রস্তুতি শুরু

বঙ্গবন্ধু বিমানবন্দরের প্রস্তুতি শুরু


পোস্ট করেছেন: admin | প্রকাশিত হয়েছে: জুন ২, ২০১৬ , ৮:৫৩ অপরাহ্ণ | বিভাগ: জাতীয়


porjtonকাগজ অনলাইন প্রতিবেদক: প্রস্তাবিত বাজেটে (২০১৬-১৭) বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের জন্য ৫৪৯ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে । চলতি অর্থবছরে এ খাতে বরাদ্দ রয়েছে ৩২৯ কোটি টাকা। আসছে অর্থবছরে বরাদ্দ বাড়ছে ২২০ কোটি টাকা।
জাতীয় সংসদে বৃহস্পতিবার (২ জুন) বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন খাতে এ বরাদ্দের প্রস্তাব করেন। এর মধ্যে পর্যটন খাতে এক শ কোটি টাকা বরাদ্দের কথা জানান।
অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় বলেন, আন্তর্জাতিক যোগাযোগের ক্ষেত্রে যাত্রী ও কার্গো পরিবহনের গুরুত্ব বিবেচনায় দেশের ৩টি আন্তর্জাতিক বিমানবন্দরসহ অন্য বিমানবন্দরের উন্নয়ন ও আধুনিকায়নে পদক্ষেপ নেওয়া হয়েছে। এ ছাড়া কক্সবাজার বিমানবন্দরেরর আধুনিকায়ন এবং সব বিমানবন্দরের সেফটি ও সিকিউরিট ব্যবস্থার উন্নয়নের কাজ শুরু হয়েছে।
মাদারীপুর, ঢাকার দোহার অথবা মুন্সিগঞ্জে ‘বঙ্গবন্ধু বিমানবন্দর’ নামে একটি আন্তর্জাতিক বিমানবন্দর নির্মাণের প্রস্তুতিমূলক কাজ শুরু হয়েছে।
বাজেটে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন খাতে প্রস্তাবিত ৫৪৯ কোটি টাকার মধ্যে পর্যটন শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে ১০০ কোটি টাকা বরাদ্দের কথা বলেছেন অর্থমন্ত্রী। ২০১৬ সালকে সরকার ‘পর্যটনবর্ষ’ ঘোষণা করলেও পর্যটন শিল্পের উন্নয়ন ও সম্প্রসারণে চলতি বছরে তেমন কোনো অর্থ পায়নি পর্যটন মন্ত্রণালয়। এ নিয়ে মন্ত্রী রাশেদ খান মেনন একাধিকবার ক্ষোভ প্রকাশ করেছেন।